সূচনা কলাম

শনিবার, ১৫ জুন ২০১৯

পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ

খেলা প্রতিবেদক : বিশ^কাপ ক্রিকেট উন্মাদনায় কাঁপছে সারা দেশ। এরই ফাঁকে ফিফা কর্তৃক প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে ৫ ধাপ এগিয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ৯০৯ পয়েন্ট থেকে ৯২২ পয়েন্টে উন্নীত হয়ে লাল সবুজদের অবস্থান এখন ১৮৩তম স্থানে।

গতকাল শুক্রবার নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ফিফার প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে লাওসের বিপক্ষে বিশ^কাপ বাছাইয়ের প্রথম পর্বের ম্যাচ জিতে দ্বিতীয় রাউন্ডে ওঠার পুরস্কার পেয়েছে বাংলাদেশ। ১৮৮তম থেকে ১৮৩তম অবস্থানে এসেছে জেমি ডের শিষ্যরা। লাওস ছিল ১৮৪ নম্বরে। তারা চার ধাপ নেমে এখন ১৮৮ নম্বরে। বাংলাদেশের ওপরে ১৮২তম অবস্থানে রয়েছে ম্যাকাউ।

আর এশিয়ার ৪৬ দেশের মধ্যে বাংলাদেশ ৩৮ নম্বরে। এর আগে লাল-সবুজের প্রতিনিধিদের অবস্থান ছিল ৪১। এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে যথারীতি ইরান। তাদের র‌্যাঙ্কিং ২০, দ্বিতীয় স্থানে জাপান ২৮ এবং তৃতীয় দক্ষিণ কোরিয়া ৩৭। ওদিকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত সবার ওপরেই আছে। তাদের র‌্যাংকিং ১০১, এরপর মালদ্বীপ ১৫১, নেপাল ১৬৫, বাংলাদেশ ১৮৩, ভুটান ১৮৬, শ্রীলঙ্কা ২০১ এবং পাকিস্তান ২০৫। অন্যদিকে র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। দ্বিতীয় ফ্রান্স, তৃতীয় ব্রাজিল, চতুর্থ ইংল্যান্ড, পঞ্চম পর্তুগাল, ষষ্ঠ ক্রোয়েশিয়া, সপ্তম স্পেন, অষ্টম উরুগুয়ে, নবম সুইজারল্যান্ড, দশম ডেনমার্ক এবং সাবেক দুই বিশ^চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও জার্মানি সম্মিলিতভাবে ১১ নম্বরে রয়েছে।

বাঁচা-মরার ম্যাচ প্রোটিয়াদের

খেলা প্রতিবেদক : শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে দ্বাদশ বিশ^কাপে অংশ নিতে এসেছে র‌্যাঙ্কিংয়ের তিন নম্বরের দল দক্ষিণ আফ্রিকা। কিন্তু এখন যে অবস্থা তাতে শেষ চারে যাওয়াটা অনেকটাই অসম্ভব হয়ে উঠেছে ফাফ ডু প্লেসিসের নেতৃত্বাধীন দলটির জন্য। আজ বিশ^কাপের দুটি ম্যাচ মাঠে গড়াবে। যেখানে দিনের দ্বিতীয় ম্যাচে র‌্যাঙ্কিংয়ের দশম স্থানে থাকা আফগানিস্তানের মুখোমুখি হবে প্রোটিয়ারা। এই ম্যাচটি দক্ষিণ আফ্রিকার জন্য বাঁচা-মরার লড়াই। কেননা আফগানদের বিপক্ষে হারলে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হবে তাদের। অন্যদিকে এবারের বিশ^কাপে ৩ ম্যাচ খেলে সবকটিতেই হেরে যাওয়া আফগানিস্তান এখন টেবিলের একেবারে তলানিতে রয়েছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭ উইকেটের হার দিয়ে বিশ^কাপ অভিযান শুরু হয় আফগানদের। পরের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৪ রানে হারে তারা। আর তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে হারে ৭ উইকেটে। এখন পর্যন্ত আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার মধ্যে কোনো আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়নি। সে হিসেবে আজকের ম্যাচটিই হতে যাচ্ছে দুদলের মধ্যকার প্রথম লড়াই। এ লড়াইয়ে শেষ পর্যন্ত কোন দলের জয় হয় সেটাই এখন দেখার পালা।

পারলেন না গেইল

খেলা প্রতিবেদক : চার ছক্কার রাজা ওয়েস্ট ইন্ডিজ তারকা ক্রিস গেইলের ওপর সমর্থকদের প্রত্যাশা সবসময় বেশি। প্রত্যাশা অনুযায়ী বিশ^কাপের শুরুটাও ভালোই করেছিলেন। পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে ৩৪ বলে ৫০ রানের একটি ঝড়ো ইনিংস খেলেন। ম্যাচটি উইন্ডিজ জিতে নেয় সাত উইকেটে। পাকিস্তানের বিপক্ষে জয়ের পর বিশ^কাপে আরো তিনটি ম্যাচ খেলেছে রাসেল-হোপরা। এর মধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষের ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যাক্ত হয়ে যায়। পরের ম্যাচে নিজেকে আর মেলে ধরতে পারেননি গেইল। অস্ট্রেলিয়ার বিপক্ষে আউট হয়ে যান ১৭ বলে ২১ রান করে। গতকাল ইংল্যান্ডের বিপক্ষে ভালো কিছু করার ইঙ্গিত দিয়েছিলেন ম্যাচের শুরুতে। তবে শেষ পর্যন্ত তা ধরে রেখে বেশিদূর আগাতে পারেননি। লিয়াম প্লাঙ্কেটের বলে জনি বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে ৪১ বলে ৩৬ রান করে ফিরে যান সাজঘরে। ৩৬ রানের মধ্যে ছিল পাঁচটি চার ও একটি ছয়ের মার। অবশ্য এর আগেই আউট হয়ে যেতে পারতেন। মার্ক ওড তার ক্যাচ মিস করলে বেঁচে যান গেইল। বেঁচে গিয়েও লম্বা করতে পারেননি ইনিংস। গেইলের পাশাপাশি ব্যর্থ হয়েছে ওয়েস্ট ইন্ডিজও। জফরা আর্চার ও মার্ক ওডের বোলিং তোপে মাত্র ২১২ রানেই গুটিয়ে গেছে তাদের রানের চাকা।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj