সংসদে বাজেট পেশে প্রস্তুত অর্থমন্ত্রী

বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯

কাগজ প্রতিবেদক : নিয়মিত মেডিকেল চেকআপের পর সুস্থ আছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অসুস্থতার কারণে হাসপাতাল ঘুরে এসে বাজেটের আগের দিন গতকাল বুধবার সংসদে হাজির হন অর্থমন্ত্রী। এ দিন বিকেলে অধিবেশন শুরুর আগেই সংসদে নিজের আসনে বসেন। বিকেল সোয়া ৫টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশ্নোত্তর পর্বে অংশ নেন। ইতোমধ্যে বাজেট ঘোষণার সব প্রস্তুতি সম্পন্ন করেছে জাতীয় সংসদ সচিবালয়। সরকারি প্রকাশনা সংস্থা বিজি প্রেস থেকে বাজেটের সব বই প্রকাশ করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংসদে পৌঁছে দেয়া হয়েছে বাজেট বই। বাজেট নিয়ে অর্থমন্ত্রীর বক্তৃতার বইটির পৃষ্ঠা কমিয়ে আনা হয়েছে। সংক্ষেপ করা হয়েছে বাজেট বক্তৃতা। আজ বৃহস্পতিবার বেলা ৩টায় একাদশ জাতীয় সংসদে আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।

গতকাল বুধবার অর্থ মন্ত্রণালয়ের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, এবারের বাজেট হবে ‘স্মার্ট’ বাজেট। প্রচলিত ধারা থেকে বেরিয়ে নতুন আঙ্গিকে তৈরি করা হয়েছে এই বাজেট। এবারের বাজেটের আকার বাড়লেও অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা হবে সংক্ষিপ্ত। তবে এ বক্তৃতার একটি বর্ধিত সংস্করণ বাজেট বই আকারে সবার জন্য উন্মুক্ত করা হবে।

এর আগে গত মঙ্গলবার রুটিন চেকআপের জন্য রাজধানীর অ্যাপোলো হাসপাতালে যান অর্থমন্ত্রী। ওই সময় তিনি ভাইরাস জ্বরেও আক্রান্ত ছিলেন বলে জানা যায়। ফলে সংসদে উপস্থিত থেকে বাজেট পেশ করতে পারবেন কিনা- তা নিয়ে সংশয় দেখা দেয়। তবে অর্থমন্ত্রীর মেডিকেল চেকআপ ও অসুস্থতা নিয়ে যাতে কোনো ধোঁয়াশা তৈরি না হয় সে জন্য গতকাল প্রেস বিজ্ঞপ্তি দেয় অর্থ মন্ত্রণালয়। এতে জানানো হয়, রুটিন চেকআপের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সন্ধ্যায় অ্যাপালো হাসপাতালে গিয়েছিলেন। বৃহস্পতিবার (আজ) জাতীয় সংসদে বাজেট পেশ করবেন তিনি।

এ প্রসঙ্গে অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম বলেন, অর্থমন্ত্রী সুস্থ ও ভালো আছেন। বৃহস্পতিবার (আজ) তিনি সংসদে বাজেট পেশ করবেন।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj