হট ফেভারিট ভারতের প্রতিপক্ষ উড়তে থাকা নিউজিল্যান্ড

বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯

খেলা প্রতিবেদক : এখন পর্যন্ত অনুষ্ঠিত হওয়া সবগুলো বিশ^কাপই খেলেছে ভারত ও নিউজিল্যান্ড। তবে ভারত দুইবার শিরোপা জিতলেও একবারও বিশ^ চ্যাম্পিয়ন হতে পারেনি কিউইরা। গতবার খুব কাছে গিয়েও পারেনি তারা, সন্তুষ্ট থাকতে হয়েছে রানার্সআপ হয়েই। ২০১৫ সালের আক্ষেপটা এবার ঘোচাতে প্রস্তুত কেন উইলিয়ামসনের দল। দ্বাদশ বিশ^কাপে নিজেদের প্রথম ৩ ম্যাচে এর প্রমাণও দিয়েছে নিউজিল্যান্ড। বিশ^কাপে আজ নিজেদের চতুর্থ ম্যাচ খেলতে নামছে কিউইরা। ম্যাচটিতে কিউইদের প্রতিপক্ষ বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত। দ্বাদশ বিশ^কাপে এটি ভারতের তৃতীয় ম্যাচ। ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার আজকের ম্যাচটির ভেন্যু নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজ স্টেডিয়াম।

দুদলই এবারের বিশ^কাপের হট ফেভারিট। নিজেদের প্রথম ম্যাচে ১৯৯৬ সালের বিশ^ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে দ্বাদশ বিশ^কাপে পথচলা শুরু করে কেন উইলিয়ামসনের দল। পরের ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল বাংলাদেশ। শ^াসরুদ্ধকর ওই ম্যাচে টাইগারদের ২ উইকেটে হারায় কিউইরা। এরপর র‌্যাঙ্কিংয়ের ১০ নম্বরের দল আফগানিস্তানের বিপক্ষেও ৭ উইকেটের বড় ব্যবধানের জয় পায় তারা। সব মিলিয়ে ৩ ম্যাচের সবকটিতে জেতায় ৬ পয়েন্ট নিয়ে এখন টেবিলের শীর্ষে আছে নিউজিল্যান্ড। তাদের লক্ষ্য ছন্দ ধরে রেখে ভারতকে হারিয়ে সেমির পথে আরো একধাপ এগিয়ে যাওয়া। গতকাল ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এমনটিই জানান কিউই দলপতি কেন উইলিয়ামসন। তিনি বলেন, আর দুটি ম্যাচ জিতলেই আমাদের শেষ চারে অংশগ্রহণ নিশ্চিত হবে। ভারত কঠিন প্রতিপক্ষ। তাদেরকে হারানো সহজ হবে না। কিন্তু আমার দলের খেলোয়াড়রাও দারুণ ছন্দে আছে। আশা করি, আমরাই জিতব এবং সেমির পথে আরো একধাপ এগিয়ে যাব।

এদিকে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতও এখন বেশ উজ্জীবিত। দ্বাদশ বিশ^কাপে এখন পর্যন্ত খেলা ২ ম্যাচের দুটিতেই জিতেছে তারা। দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়ে বিশ^কাপ অভিযান শুরু করে ভারত। পরের ম্যাচে তারা হারায় রেকর্ড পাঁচবারের বিশ^ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে। কিউইদের মুখোমুখি হওয়ার আগে গতকাল এক সংবাদ সম্মেলনে ভারতের অধিনায়ক কোহলি বলেন, আমরা শিরোপা জয়ের লক্ষ্য নিয়েই এখানে এসেছি। প্রতিটি ম্যাচ জেতটা জরুরি। কেননা, এতে আত্মবিশ^াস বাড়ে। তাই আজ কিউইদের হারাতে চাই আমরা। এদিকে ইনজুরির কারণে তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকতে হবে ভারতীয় ওপেনার শিখর ধাওয়ানকে। সে হিসেবে আজকের ম্যাচে খেলতে পারবেন না অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১৭ রানের অসাধারণ এক ইনিংস খেলা এই ব্যাটসম্যান, যা ভারতের জন্য বেশ চিন্তার কারণ।

ভারত ও নিউজিল্যান্ড এখন পর্যন্ত ১০৬টি ম্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে জয়ের পাল্লাটা ভারতের দিকেই ভারী। ১০৬ ম্যাচের ৫৫টিতে জিতেছে তারা। আর নিউজিল্যান্ড জিতেছে ৪৫টি ম্যাচে। এ ছাড়া ১টি ম্যাচ টাই হয়েছে। পরিত্যক্ত হয়েছে ৫টি ম্যাচ। বিশ^কাপে এ পর্যন্ত ৬ বার মুখোমুখি হয়েছে ভারত ও নিউজিল্যান্ড। এর মধ্য দুদলই সমান ৩টি করে ম্যাচে জয় পেয়েছে। র‌্যাঙ্কিংয়ে এখন কোহলির দলের অবস্থান দুই নম্বরে। অন্যদিকে চতুর্থ স্থানে আছে নিউজিল্যান্ড, যা প্রমাণ করে যে সাম্প্রতিক পারফরমেন্সে দুদলই বেশ ছন্দে আছে।

আজকের ম্যাচটি আবার শীর্ষস্থানের লড়াই। ৩ ম্যাচে ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে এখন টেবিলের শীর্ষে আছে নিউজিল্যান্ড। আর ২ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে ভারতের অবস্থান টেবিলের তিন নম্বরে। আজ বড় ব্যবধানে জিতলে নেট রান রেটে এগিয়ে থেকে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে আসবে রবি শাস্ত্রির শিষ্যরা।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj