আজ দৃষ্টি বোল্ট-বুমরাহর দিকে

বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯

খেলা প্রতিবেদক : দ্বাদশ বিশ^কাপে আজ মুখোমুখি হতে যাচ্ছে ভারত ও নিউজিল্যান্ড। এই ম্যাচে বিশেষ নজর থাকবে দুই পেসার জাসপ্রিত বুমরাহ ও ট্রেন্ট বোল্টের দিকে। ইংল্যান্ডের পেসবান্ধব উইকেটে দুজনই রয়েছেন ছন্দে।

এবারের বিশ^কাপে নিউজিল্যান্ড তাদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারায়। ওই ম্যাচে বল হাতে ১ উইকেট নেন বোল্ট। নিজেদের পরের ম্যাচে বাংলাদেশকে ২ উইকেটে হারায় কিউইরা। ম্যাচটিতেও বল হাতে বোল্ট সফল ছিলেন। ১০ ওভারে মাত্র ৪৪ রান খরচায় নেন ২ উইকেট। আফগানিস্তানের বিপক্ষে বল হাতে উইকেট না পেলেও ১০ ওভারে মাত্র ৩৪ রান দিয়ে প্রতিপক্ষের রানের গতি নিয়ন্ত্রণে রেখে দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন এই পেসার। বর্তমানে ২৯ বছর বয়সী ট্রেন্ট বোল্টের ওয়ানডে অভিষেক হয় ২০১২ সালের ১১ জুলাই উইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে। নিউজিল্যান্ডের জার্সিতে ২০১৫ সালের বিশ^কাপে খেলেন তিনি। ওই বিশ^কাপে কিউইদের ফাইনালে ওঠার পেছনে গুরুত্বপূর্ণ অবদান ছিল এই গতি তারকার। ৯ ম্যাচে নিয়েছিলেন ২২ উইকেট। এবারের বিশ^কাপেও নিউজিল্যান্ড অধিনায়কের তুরুপের তাস তিনি। সব মিলিয়ে এখন পর্যন্ত ৮২টি ওয়ানডে ম্যাচ খেলে ১৫০ উইকেট নিয়েছে বোল্ট।

চমৎকার এক পেস আক্রমণ নিয়েই ইংল্যান্ড এন্ড ওয়েলস বিশ^কাপে অংশ নিতে এসেছে এশিয়ার দেশ ভারত। বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটিতে পেসার আছেন ৩ জন। তারা হলেন- ভুবনেশ^র কুমার, জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ শামি। জাসপ্রিত বুমরাহ ¯øগ ওভারে বেশ কার্যকর। বোলিংয়ে অধিনায়ক বিরাট কোহলির সবচেয়ে বড় অস্ত্রও নিঃসন্দেহে এই পেসার। বুমরাহর ওয়ানডে অভিষেক হয় ২০১৬ সালের ২৩ জানুয়ারি অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে। জাতীয় দলের জার্সিতে এখন পর্যন্ত ৫১টি ওয়ানডে ম্যাচ খেলেছেন ডানহাতি এই পেসার, নিয়েছেন ৯০ উইকেট। এটাই বুমরাহর ক্যারিয়ারের প্রথম বিশ^কাপ। দ্বাদশ বিশ^কাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয় ভারত। ওই ম্যাচ দিয়েই বিশ^কাপ যাত্রা শুরু হয় গতি তারকা বুমরাহর। প্রথম ম্যাচেই নিজের জাত চেনান বর্তমানে ২৫ বছর বয়সী এই পেসার। প্রোটিয়াদের বিপক্ষে ১০ ওভারে মাত্র ৩৫ রান খরচায় ২ উইকেট নিয়ে দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি। পরের ম্যাচে ভারতের প্রতিপক্ষ ছিল পাঁচবারের বিশ^ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ছন্দ ধরে রেখে হাইস্কোরিং এই ম্যাচেও ৩ উইকেট নেন তিনি। ভারতীয় সমর্থকদের প্রত্যাশা নিউজিল্যান্ডের বিপক্ষেও বল হাতে দ্যুতি ছড়াবেন বুমরাহ। কেননা, তিনি জ¦লে উঠলে জয় পাওয়াটা অনেক সহজ হয়ে যায় কোহলির দলের জন্য।

পরিসংখ্যানে নিউজিল্যান্ড ভারত ওয়ানডে

ম্যাচ ভারত নিউজিল্যান্ড টাই পরি:

১০৬ ৫৫ ৪৫ ১ ৫

দলীয় সর্বোচ্চ

ভারত

৩৯২/৪, ক্রাইস্টচার্চ, ২০০৯

নিউজিল্যান্ড

৩৪৯/৯, রাজকোট ১৯৯৯

দলীয় সর্বনিম্ন

ভারত

৮৮ রানে অলআউট, ডাম্বুলা, ২০১০

নিউজিল্যান্ড

৭৯ রানে অলআউট, বিশাখাপট্টম, ২০১৬

ব্যক্তিগত সর্বোচ্চ রান

ভারত

শচীন টেন্ডুলকার- ১৮৬*

নিউজিল্যান্ড

নাথান অ্যাস্টল- ১২০

সেরা বোলিং

ভারত

অমিত মিশ্র- ১৮ রানে ৫ উইকেট

নিউজিল্যান্ড

শেন বন্ড- ১৯ রানে ৬ উইকেট

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj