ডেভিড ওয়ার্নারের স্বপ্নের মতো প্রত্যাবর্তন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯

খেলা প্রতিবেদক : ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা সফরে যায় অস্ট্রেলিয়া। সিরিজের দ্বিতীয় টেস্টে বল টেম্পারিং করায় এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হন দুই অজি ক্রিকেটার স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার।

তাদের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয় চলতি বছরের মার্চে। দুজনকে বিশ^কাপের একাদশে রাখা নিয়ে হয়েছে অনেক নাটকীয়তা। শেষ পর্যন্ত ওয়ার্নার ও স্মিথ দুজনই জায়গা পান পাঁচবারের বিশ^ চ্যাম্পিয়নদের বিশ^কাপ স্কোয়াডে। সিদ্ধান্ত যে ভুল ছিল না সেটা ইতোমধ্যেই প্রমাণ করেছেন স্মিথ-ওয়ার্নার। বিশেষ করে বলতে হয় বাঁ-হাতি ওপেনার ডেভিড ওয়র্নারের কথা। বিশ^কাপে স্বপ্নের মতো রাজসিক প্রত্যাবর্তন হয়েছে তার। গতকাল করেন অসাধারণ এক সেঞ্চুরি।

বিশ^কাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হয় অস্ট্রেলিয়া। ম্যাচটি অ্যারন ফিঞ্চের দল জিতে নেয় ৭ উইকেটে। আফগানদের দেয়া ২০৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ওয়ার্নার একাই খেলেন ১১৪ বলে অপরাজিত ৮৯ রানের অসাধারণ এক ইনিংস। ম্যাচ সেরার পুরস্কারও উঠে তার হাতেই। পরের ম্যাচে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ ছিল উইন্ডিজ। ম্যাচটিতে হাসেনি ওয়ার্নারের ব্যাট। তবে বিশ^কাপে নিজেদের তৃতীয় ম্যাচে আবারো বড় ইনিংস উপহার দেন মারকুটে এই অজি ওপেনার। বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতের বিপক্ষে তিনি খেলেন ৫৬ রানের এক ইনিংস। আর গতকাল যেন ব্যাট হাতে নিজের সেরা ছন্দে ফেরেন ডেভিড ওয়ার্নার। পাকিস্তানের বিপক্ষে টস হেরে আগে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া।

উইকেটের আচরণ বুঝে শুরুটা মন্থর গতিতে করলেও একপর্যায়ে পাকিস্তানি বোলারদের ওপর চড়াও হন ওয়ার্নার। খেলেন ১১১ বলে ১০৭ রানের নান্দনিক এক ইনিংস। তার অসাধারণ এই সেঞ্চুরিতেই বড় স্কোরের ভিত পায় অজিরা। নিজের ইনিংসটিকে ওয়ার্নার সাজান ১১ চার ও ১ ছয়ে। এটি ওয়ার্নারের ক্যারিয়ারের পনেরো তম ওয়ানডে সেঞ্চুরি।

এ নিয়ে বিশ^কাপে দ্বিতীয়বারের মতো শতক হাঁকালেন মারকুটে এই অজি ওপেনার। প্রথমটি করেছিলেন ২০১৫ সালের বিশ^কাপে। যেটি ওয়ার্নারের ক্যারিয়ারের প্রথম বিশ^কাপ ছিল। সব মিলিয়ে দ্বাদশ বিশ^কাপে ৪ ম্যাচে এখন পর্যন্ত ২৫৫ রান করেছেন ডেভিড ওয়ার্নার।

বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান বিশ্বকাপের তিন ম্যাচ থেকে ২৬০ রান সংগ্রহ করে শীর্ষে রয়েছে। এখনো তার সামনে ৫ ম্যাচ অবশিষ্ট রয়েছে।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj