রোডসের ভাবনায় ওয়েস্ট ইন্ডিজ

বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯

খেলা প্রতিবেদক : প্রকৃতির ওপর কারো হাত নেই এমনটাই এখন ভাবছেন ক্রিকেটপ্রেমীরা। কারণ গত পরশু তুমুল বৃষ্টির জন্য বাংলাদেশ ও শ্রীলঙ্কার ম্যাচ মাঠে গড়াতে পারেনি। ফলে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে দুই দলকে। অর্থাৎ বাংলাদেশ-শ্রীলঙ্কা দুই দলই পেয়েছে ১ পয়েন্ট করে। তবে বৃষ্টির ব্যাপারে বেশ হতাশা প্রকাশ করেছেন বাংলাদেশের কোচ স্টিভ রোডস। এ ছাড়াও আগামী ১৭ জুন ট্যান্টেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ নিয়ে ছক কষছেন টাইগার কোচ। তার ভাবনা জুড়ে এখন ক্রিস গেইল, সাই হোপ, হেটমায়ারের মতো তুখোড় উইলোবাজকে কিভাবে দমানো যায় সেই চিন্তা। গত পরশু ম্যাচ পরিত্যক্ত হওয়ার পর আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এসব জানিয়েছেন টাইগার কোচ।

বৃষ্টির কারণে ম্যাচ না হওয়ার জন্য চরম হতাশা প্রকাশ করেছেন স্টিভ রোডস। তিনি বলেন, সত্যিই চরম হতাশার এক দিন, কিছু বলারও নেই। আমি হতাশ। এ অপ্রত্যাশিত ও অনাকাক্সিক্ষত পয়েন্ট ভাগাভাগি মেনেও নিতে হচ্ছে।

মজার ছলে দারুণ এক খোঁচাই দিলেন আয়োজকদের, আমরা চাঁদে লোক পাঠাতে পারি, কেন রিজার্ভ ডে রাখতে পারি না, যখন টুর্নামেন্টটা এত লম্বা।

বাংলাদেশের কোচের এমন প্রশ্নের জবাবে আইসিসির প্রধান নির্বাহী রিচার্ডসন বলেছেন, প্রতিটি ম্যাচের জন্য রিজার্ভ ডের ব্যবস্থা করতে হলে টুর্নামেন্টের দৈর্ঘ অনেক বেড়ে যাবে। তখন পুরো টুর্নামেন্টটা সুষ্ঠুভাবে আয়োজন করা এক রকম অসম্ভব হয়ে দাঁড়াবে। পিচ প্রস্তুত করা, দলগুলোর যাত্রার সময়সূচি ও বিশ্রামের রুটিন, থাকার জায়গা, ভেন্যু ঠিক দিনে পাওয়া যাবে কি না, স্বেচ্ছাসেবক ও ম্যাচ অফিসিয়ালদের প্রাপ্যতা ও উপস্থিতি, সরাসরি সম্প্রচার এসব কিছুর ওপর প্রভাব পড়বে তখন।

তবে এসব নিয়ে আর ভাবতে নারাজ বাংলাদেশ দলের কোচ স্টিভ রোডস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের ভেন্যু ট্যান্টন। যেটা এবারের বিশ^কাপের সবচেয়ে ছোট ভেন্যু। ক্যারিবীয় ব্যাটসম্যানরা তো এই মাঠে ছক্কার ফুলঝুরি ঝড়াতে পারে। এ ব্যাপারে টাইগার কোচ স্টিভ রোডস বলেন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আমরা খেলে আসলাম মাত্র। আয়ারল্যান্ডে যদিও ওশানে থমাস ছিলেন না। তাকে আমরা এ বছরই পাচ্ছি নিজেদের বিপক্ষে। তামিম, সৌম্য, মুশফিক, সাকিব, মাহমুদউল্লাহ এবং মোসাদ্দেকদের সামলাতে হবে ক্যারিবীয় ফাস্ট বোলার ওশানে থমাস আর শেলডন কটরেলকে। কাজেই আমরা সচেতন আছি। করণীয়ও মোটামুটি স্থির করা আছে। এখন মাঠে তার প্রয়োগটাই আসল।

তিনি আরও বলেন, আমার মনে হয় ক্যারিবীয়দের প্রধান অস্ত্র হলেন আন্দ্রে রাসেল। এখন তিনি বিশে^র সেরা হিটার। তার দিনে সব কিছু করতে পারেন। প্রতিপক্ষ বোলিং দুমড়ে মুচড়ে দিতে পারেন। তার বিপক্ষে বল করা এবং তার বিধ্বংসী উইলোবাজি আটকে রাখা খুব কঠিন।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj