জার্মানির বড় জয়

বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯

খেলা ডেস্ক : ইউরো বাছাই ২০২০ এ নিজেদের আধিপত্য ধরে রেখেছে জার্মানি। গতকাল মেইনজ শহরের ওপেল এরেনা স্টেডিয়ামে এস্তোনিয়াকে ৮-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে তারা।

এই জয়ের মাধ্যমে তিন ম্যাচ থেকে তিন ম্যাচেই জয় তুলে নিয়েছে ডাই ম্যানসাপটরা। ৯ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপে তাদের অবস্থান এখন দুই নম্বরে। ১২ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে রয়েছে নর্দান আয়ারল্যান্ড।

ম্যাচের মাত্র ৩৭ মিনিটের মধ্যেই পাঁচ গোল করে জয় নিশ্চিত করে ফেলে জার্মানি। এরপরের সময়গুলো ছিল এস্তোনিয়াকে নিয়ে ছেলেখেলা করা। জার্মানির হয়ে গোল করেন মার্কো রিউস, সার্জে গ্নাবরি, লিওন গোরেতজকা, ইকাই গুনদোগান, তিমো ওয়ের্নার ও লিউরে সানে। এদের মধ্যে জোড়া গোল পান মার্কো রিউস ও সার্জে গ্নাবরি। ম্যাচের ৮২ শতাংশ সময় বল নিজেদের দখলে রেখেছিল চারবারের বিশ^ চ্যাম্পিয়নরা।

পুরো ম্যাচ জুড়েই আধিপত্য দেখিয়েছে জার্মানির ফুটবলাররা। ম্যাচের মাত্র ১০ মিনিটেই দলকে প্রথম গোল এনে দেন মার্কো রিউস। মাত্র সাত মিনিট পরেই গোল করে ব্যবধান দ্বিগুণ করেন গ্নাবরি। ২০ মিনিটের মাথায় লিওন গোরেতজা, ২৬ মিনিটে পেনাল্টি থেকে ইকাই গুনদোগান ও ৩৭ মিনিটে মার্কো রিউস আবার গোল করলে গোলের ব্যবধান দাঁড়ায় ৫-০তে। এই ব্যবধান নিয়ে বিরতিতে যায় জোয়াকিম লোর শিষ্যরা।

বিরতি থেকে ফিরে এসে ৬২ মিনিটে আবার গোল করে গ্নাবরি তার জোড়া গোল পূর্ণ করেন। বদলি হিসেবে মাঠে নামা ওয়ের্নার ৭৯ মিনিটে ও লিওরে সানে ৮৮ মিনিটে গোল করলে ব্যবধান দাঁড়ায় ৮-০।

গত কয়েক বছর ধরে ধুঁকতে থাকা জার্মানি এই জয়ের মাধ্যমে অন্য দলগুলোকে বুঝিয়ে দিল আমরা আবার ফিরে আসছি। এছাড়া দিনের অন্য কোয়ালিফাইয়ার ম্যাচে বসনিয়াকে ২-০ গোলে হারিয়েছে গত বিশ^কাপ খেলতে না পারা ও চারবারের বিশ^ চ্যাম্পিয়ন ইতালি।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj