‘শিশুশ্রম নিরসনে দরকার সমন্বিত উদ্যোগ’

বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯

কাগজ প্রতিবেদক : উন্নত জাতি গঠনে শিশুশ্রম নিরসনের কোনো বিকল্প নেই। বাংলাদেশে এখনো অনেক শিশু ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত। সরকার শিশুশ্রম নিরসনে ৩৮টি ঝুঁকিপূর্ণ শ্রম নির্ধারণ করেছে এবং ২০২১ সালের মধ্যে তা বন্ধের অঙ্গীকারও করে বলে জানান বক্তারা।

বিশ^ শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে গতকাল বুধবার আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। তারা জানান, এখনো কিছু খাতে শিশুরা অত্যন্ত ঝুঁকিপূর্ণ কাজ করছে। শিশুর বেড়ে ওঠার জন্য সুস্থ পরিবেশ সৃষ্টি করতে সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগ নেয়া দরকার।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সভাকক্ষে সভার আয়োজন করে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব লেবার, উইনরক ইন্টান্যাশানাল এবং ইনসিডিন বাংলাদেশ। সভার আগে কারওয়ান বাজারে একটি মানবববন্ধন করা হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাকিউন নাহার বেগম এনডিসি, বিশেষ অতিথি ছিলেন ন্যাশানাল চাইল্ড লেবার ওয়েলফেয়ার কাউন্সিলের কো-চেয়ার, মানবাধিকারকর্মী এডভোকেট সালমা আলী। সভায় সভাপতিত্ব করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. জয়নাল আবেদীন।

বক্তব্য রাখেন উইনরক ইন্টারন্যাশানালের ক্লাইম্বের প্রকল্পের পরিচালক এএইচএম জামান খান, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের উপপরিচালক সাবিরা সুলতানা নুপুর, ইনসিডিন বাংলাদেশের নির্বাহী পরিচালক একেএম মাসুদ আলী প্রমুখ।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj