পাকিস্তানের আকাশপথ ব্যবহারে অনীহা মোদির

বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯

কাগজ ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য আকাশসীমা ব্যবহারের সম্মতি দিয়েছিল পাকিস্তান। কিন্তু ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পাকিস্তানের আকাশপথ ব্যবহার করবেন না মোদি।

ঘুরপথে মোদি যাবেন কিরঘিজস্তানের বিশকেকে আয়োজিত শাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) সম্মেলনে যোগ দিতে। পাকিস্তানের আকাশসীমা এড়িয়েই উড়বে তার বিমান। ওমান এবং ইরান হয়ে বিশকেক পৌঁছবেন তিনি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার গতকাল বুধবার জানিয়েছেন, ‘বিশকেক যাওয়ার জন্য প্রধানমন্ত্রীর ভিভিআইপি বিমানের দুটি যাত্রাপথের কথা ভেবেছিল সরকার। তবে এখন ওমান, ইরান এবং মধ্য এশিয়ার দেশগুলো হয়েই ভিভিআইপি বিমান উড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।’ আগামী ১৩-১৪ জুন বিশকেকে এসসিও সম্মেলনে অংশ নেবেন ভারত এবং পাকিস্তানের রাষ্ট্রনেতারাও। কিরঘিজস্তান যেতে হলে পাকিস্তানের আকাশপথ হয়ে যাওয়া সহজ কিন্তু পাকিস্তানের বালাকোটে ভারতের বিমান হামলার পর থেকে দেশটি তাদের আকাশপথ ভারতের ব্যবহারের জন্য পুরোপুরি বন্ধ করে দেয়।

ফলে সম্প্রতি ইসলামাবাদকে তাদের আকাশসীমা খুলে দেয়ার বিশেষ অনুরোধ জানিয়েছিল দিল্লি, যাতে মোদির বিমান যেতে পারে। পাকিস্তানও সে অনুরোধ মেনে মোদির বিমানের জন্য বিশেষ সম্মতি দিয়েছিল। তারপরও পাকিস্তানের আকাশসীমা এড়িয়েই কিরঘিজস্তান যাওয়ার সিদ্ধান্ত নিলেন ভারতের প্রধানমন্ত্রী মোদি।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj