প্রতিবন্ধীদের সুবিধার্থে কর ব্যবস্থায় পরিবর্তন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯

কাগজ প্রতিবেদক : আগামী বাজেটে দেশের প্রতিবন্ধী নাগরিকদের করমুক্ত আয়সীমা বাড়ানোর পাশাপাশি তাদের নাগরিক সেবা স¤প্রসারণের লক্ষ্যে কর ব্যবস্থায় কিছু পরিবর্তন আনা হচ্ছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, বিগত কয়েক বছর ধরে ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা অপরিবর্তিত রাখা হলেও প্রতিবন্ধী নাগরিকদের করমুক্ত আয়সীমা বাড়ানো হয়েছে।

এবারো প্রতিবন্ধী ব্যক্তির জন্য বিদ্যমান যে করমুক্ত আয়সীমা ৪ লাখ টাকা, সেটা যেমন বাড়ানো হচ্ছে তেমনি অন্যান্য ক্ষেত্রে করছাড় দেয়া হবে। এর পাশাপাশি প্রতিবন্ধীরা যেন স্বাস্থ্য-শিক্ষাসহ অন্যান্য নাগরিক সেবা পান, এ জন্য প্রতিবন্ধীবান্ধব কর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

এনবিআরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা সম্প্রতি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, প্রতিবন্ধীদের সুবিধার্থে এবার কর ব্যবস্থায় বেশ কিছু মানবিক পদক্ষেপ নেয়া হয়েছে। যেমন প্রতিবন্ধী ব্যক্তির চলাচল উপযোগী ব্যবস্থা বা টয়লেটসহ অন্যান্য সুবিধাদী যদি একটি হাসপাতালে না থাকে, সেখানে বেশি করারোপ করা অথবা কোনো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিবন্ধী শিক্ষার্থীর উপযোগী ন্যূনতম সুবিধাদী না থাকলে, বিশেষ কর ব্যবস্থা গ্রহণ করার মতো বিষয় এবারের বাজেটে থাকবে। প্রতিবন্ধী ব্যক্তির নাগরিক সেবা স¤প্রসারণের লক্ষ্যে এ ধরনের আরো কিছু পদক্ষেপ আগামী বাজেটে থাকবে বলে তিনি জানান।

উল্লেখ্য, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামীকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করবেন। অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, আসন্ন বাজেটের সম্ভাব্য আকার ৫ লাখ ২৪ হাজার কোটি টাকা। এই ব্যয়ের মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকার। আর রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা হতে পারে ৩ লাখ ৭৮ হাজার কোটি টাকার কাছাকাছি। এর মধ্যে এনবিআরকে আদায় করতে হবে ৩ লাখ কোটি টাকার কিছু বেশি।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj