নোমানের দুর্নীতির মামলার রায় ৩০ জুন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯

কাগজ প্রতিবেদক : বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় রায় পিছিয়ে আগামী ৩০ জুন দিন ধার্য করা হয়েছে। গতকাল বুধবার মামলাটির রায় ঘোষণার দিন ধার্য ছিল।

অসুস্থতার কারণে নোমান আদালতে হাজির না হওয়ায় তার পক্ষে আইনজীবী জিয়া উদ্দিন জিয়া সময়ের আবেদন করেন। পরে আবেদন মঞ্জুর করে নতুন দিন ধার্য করেন ঢাকার বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক সৈয়দ কামাল হোসেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে নোমানের বিরুদ্ধে অনুসন্ধান চালায় দুদক। ১৯৯৭ সালের ৭ আগস্ট তার সম্পদের হিসাব বিবরণী দাখিলের জন্য নোটিশ জারি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। নোটিশ পাওয়ার পর আইন অনুযায়ী ৪৫ দিনের মধ্যে সম্পদের হিসাব বিবরণী দাখিল করার কথা থাকলেও তিনি তা করেননি। এমনকি তিনি সময় বৃদ্ধির কোনো আবেদনও করেননি।

যা ১৯৫৭ সালের দুর্নীতি দমন আইনের ৪(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

এ ঘটনায় ১৯৯৮ সালের ১৯ আগস্ট রাজধানীর ধানমন্ডি থানায় দুদকের কর্মকর্তা আব্দুল্লাহ আল জাহিদ বাদী হয়ে নোমানের বিরুদ্ধে একটি মামলা করেন। এরপর ২০০০ সালের ৩০ মে নোমানের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। ২০০৪ সালের ১০ ফেব্রুয়ারি নোমনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত। অভিযোগপত্রে আটজনের মধ্যে বিভিন্ন সময় সাতজন আদালতে সাক্ষ্য দেন।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj