সিডিএসপি : উপক‚লীয় চরাঞ্চলের একটি সফলতার নাম

বুধবার, ১২ জুন ২০১৯

দেশের চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী ও লক্ষীপুর এই চার জেলায় জেগে ওঠা উপক‚লীয় চরে ভূমিহীন মানুষের বাসস্থান, দারিদ্র্য বিমোচন, স্বাস্থ্য, নিরাপদ জীবনমান নিশ্চিত করার লক্ষ্য নিয়ে ১৯৯৪ সালে চর ডেভেলপমেন্ট এন্ড সেটেলমেন্ট প্রকল্প বা সিডিএসপি যাত্রা শুরু করে।

সম্প্রতি প্রকল্পটির ৪টি ফেজের কাজ সম্পন্ন হয়েছে।

সূত্র মতে, উপক‚লীয় এলাকায় জেগে ওঠা চরে বাস্তবায়িত প্রকল্পের মাধ্যমে ৩৪ হাজার ১৬২টি অতিদরিদ্র পরিবারের মধ্যে ৪৪ হাজার ৪১০ একর ভূমি বিতরণ করা হয়েছে। এতে প্রায় ২ লাখ ৭০ হাজার ভূমিহীন মানুষের বসবাস ও কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। সম্ভাবনাময় এই প্রকল্পটির ১ম, ২য় ও ৩য় পর্যায়ের সফল ধারাবাহিকতায় ৪র্থ পর্যায়ের কাজও নির্ধারিত সময়ে সম্পন্ন হয়েছে। সফল এ প্রকল্পটিতে অর্থায়ন করেছে বাংলাদেশ সরকার, নেদারল্যান্ডস সরকার, বিশ^ খাদ্য সংস্থা ও উন্নয়ন সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগরিকালচারাল ডেভেলপমেন্ট (আইএফএডি)।

সরকারের পাঁচটি মন্ত্রণালয় ও ছয়টি সংস্থার যৌথ উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। এর মধ্যে রয়েছে, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ভূমি মন্ত্রণালয় ও বন বিভাগ। প্রকল্পটি বাস্তবায়নে প্রধান বা লিড এজেন্সি হিসেবে কাজ করছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। প্রকল্পটিতে বেশ কয়েকটি মন্ত্রণালয় যৌথভাবে বাস্তবায়ন করছে বিধায় ভবিষ্যতে এমন প্রকল্পের সঙ্গে সহযোগিতা করতে উন্নয়ন সহযোগীরা বেশ আগ্রহী।

প্রকল্প সূত্রে জানা যায়, প্রায় ১ লাখ ৯৬ হাজার হেক্টর উপক‚লীয় এলাকায় নতুন জেগে ওঠা চরে প্রকল্পটির অবস্থান। এসব চরের মধ্যে রয়েছে; সিডিএসপি-১ আওতায় চর বাগারদোনা-২, চর মজিদ ও চর ভাটিরটেক, সিডিএসপি-২ আওতায় দক্ষিণ হাতিয়া, গাংচিল, চর এলাহী, মুহুরী, চর গাবতলি, চর আলগি, পোল্ডার ৫৯/৩ বি ও পোল্ডার ৫৯/৩ সি, সিডিএসপি-৩ আওতায় চর মরাদোনা, চর বাগারদোনা ও বয়ার চর, সিডিএসপি-৪ আওতায় নান্গুলিয়া, নলের চর, উড়ির চর, জিয়াউদ্দিন চর। প্রকল্পের ৪র্থ ফেজে ব্যয় হয়েছে ৬৩,৩৬৮.৯৭ লাখ টাকা।

প্রকল্পের মাধ্যমে প্রায় ১,৮৭,৫৯৪ হেক্টর এলাকা বন্যা ও ঘূর্ণিঝড় থেকে রক্ষা পেয়েছে, নিষ্কাশন ব্যবস্থা উন্নতকরণ করা হয়েছে এবং কৃষি জমিতে সেচ সুবিধা প্রদান করা হয়েছে। দরিদ্র ও অতিদরিদ্র ভূমিহীন পরিবারের মধ্যে বসবাস ও চাষাবাদের জন্য ভূমি বিতরণ করা হয়েছে। বিজ্ঞপ্তি।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj