আইএইএ : ইরান পরমাণু সমৃদ্ধকরণ চালু করেছে

বুধবার, ১২ জুন ২০১৯

কাগজ ডেস্ক : ইরান উচ্চমাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের পথে ফিরে যাওয়ার যে হুমকি দিয়েছিল সে অনুযায়ী কাজ শুরু করে দিয়েছে। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) এ কথা জানায়। ইরানের পরমাণু ইস্যু নিয়ে বাড়তে থাকা উত্তেজনায় উদ্বেগও প্রকাশ করে গত সোমবার আইএইএ প্রধান ইউকিয়া আমানো বলেন, ইরান এখন আগের চেয়ে আরো বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে।

আইএইএ এর আগে গত মে মাসেই তাদের সর্বশেষ ত্রৈমাসিক প্রতিবেদনে ইরানের ২০১৫ সালের পরমাণু চুক্তি মেনে চলার কথা জানায়। ওই প্রতিবেদনের পর থেকে ইরান সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন বাড়িয়েছে কিনা, এ প্রশ্নের জবাবে এক সংবাদ সম্মেলনে আমানো বলেন, হ্যাঁ, উৎপাদনের হার বাড়ছে। তবে এ উৎপাদন কতটুকু বেড়েছে কিংবা তা পরমাণু চুক্তির সীমার মধ্যেই আছে কিনা, তা বলেননি তিনি। ইরান গত মাসে বলেছিল, তারা পরমাণু চুক্তি মেনে চলছে। তবে তারা আরো বেশি হারে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করবে বলে হুমকিও দিয়েছিল।

যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞা থেকে ইরান ইউরোপীয় দেশগুলোর কাছে সুরক্ষা দাবি করে। এ সুরক্ষা না পেলে ইরান ৬০ দিনের মধ্যে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করবে বলেও হুমকি দেয়। গত মাসে ইরান পরমাণু চুক্তির কিছু প্রতিশ্রæতি থেকেও সরে আসে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছর ২০১৫ সালের ওই পরমাণু চুক্তি থেকে সরে এসে ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করাসহ নতুন নিষেধাজ্ঞা আরোপ করেন। কিন্তু চুক্তি স্বাক্ষর করা ইউরোপীয় দেশগুলো এখনো চুক্তিটি সমর্থন করছে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj