ধাওয়ানের বিশ্বকাপ শেষ

বুধবার, ১২ জুন ২০১৯

খেলা ডেস্ক : বিশ^কাপে নিজেদের প্রথম দুই ম্যাচ জিতে বেশ ফুরফুরে মেজাজে আছে কোহলিরা। তাদের সামনে লিগ পর্বে এখনো গুরুত্বপূর্ণ সাত ম্যাচ বাকি। তবে দুটি ম্যাচ খেলেই বড় ধরনের দুঃসংবাদ পেতে হলো টিম ইন্ডিয়াকে। চোটের কারণে দলটির ওপেনার ও ব্যাটিং অর্ডারের অন্যতম বড় ভরসা শেখর ধাওয়ান মাঠের বাইরে ছিটকে পড়েছেন। ধাওয়ানের বদলি হিসেবে শ্রেয়াস আয়ার কিংবা ঋসভ পন্তের কথা ভাবছে বলে জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ^কাপের প্রথম ম্যাচে ভালো খেলতে পারেননি ধাওয়ান। দ্বিতীয় ম্যাচে অজিদের বিপক্ষে খেলেন ১০৯ বলে ১১৭ রানের ম্যাচসেরা ইনিংস। কিন্তু ওই ম্যাচেই অস্ট্রেলিয়ার পেস বোলার নাথান কুল্টার-নাইলের বলে বাঁ-হাতের বুড়ো আঙুলে আঘাত পান ধাওয়ান। কিন্তু আঘাতটি গুরুতর কিনা, সেটি তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তাই পরে ফিল্ডিং করতেও নামেননি মাঠে। গতকাল ধাওয়ানের আঙুলে স্ক্যান করানো হয়। এরপর রিপোট হাতে পেয়ে ভারতীয় দলের ফিজিও প্যাটট্রিক ফারহার্ট জানিয়েছেন, ধাওয়ান আগামী তিন সপ্তাহের জন্য খেলতে পারবেন না। মাঠের বাইরে থাকতে হবে তিন সপ্তাহ।

তাই লম্বা সময় মাঠের বাইরে থাকতে হবে ধাওয়ানকে। এমনকি খেলতে পারবেন না নিউজিল্যান্ড, পাকিস্তান, আফগানিস্তান, উইন্ডিজ ও ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচগুলোতে। এই পাঁচটি ম্যাচে ধাওয়ানের বিকল্প নিয়েই মাঠে নামতে হবে ভারতকে। তার বিশ^কাপও শেষ হয়ে যেতে পারে। ভারতের জন্য যা একটা বড় ধাক্কা। ওয়ানডে ক্রিকেটে ধাওয়ানের অভিষেক হয় ২০১০ সালে ২০ অক্টেবর অস্ট্রেলিয়ার বিপক্ষে। এরপর দুর্দান্ত গতিতে ওয়ানডে ক্যারিয়ারে ১৩০ ম্যাচ খেলে ৫৪৮০ রান তুলেছেন। যেখানে ১৭ সেঞ্চুরি ও ২৭টি অর্ধশতক আছে।

এ ছাড়া বিশ^কাপ আসরে ধাওয়ানের ফর্ম বরাবরই দুর্দান্ত। ২০১৫ বিশ^কাপে দুটি শতক হাঁকিয়েছেন এই ওপেনারের। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত গ্রুপ পর্বের দ্বিতীয় খেলায় ধাওয়ানের ১৩৭ রানের সুবাদে ভারত দল তাদের ক্রিকেট বিশ^কাপের ইতিহাসে প্রথমবারের মতো প্রোটিয়াদের বিপক্ষে ১৩০ রানের ব্যবধানে জয়লাভ করে। এরপর হ্যামিল্টনের সেডন পার্কে অনুষ্ঠিত গ্রুপ পর্বের পঞ্চম খেলায় আয়ারল্যান্ডের বিপক্ষে ধাওয়ান ব্যক্তিগত ১০০ রান করে দলকে ৮ উইকেটের সহজ জয় এনে দেন। এ খেলায় তিনি ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj