দুই অলরাউন্ডারের লড়াই

বুধবার, ১২ জুন ২০১৯

খেলা প্রতিবেদক : দ্বাদশ বিশ^কাপের ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও অস্ট্রেলিয়া। রেকর্ড পাঁচবারের শিরোপা জয়ীদের বিপক্ষে ১৯৯২ সালের বিশ^ চ্যাম্পিয়নদের এই লড়াইকে অনায়াসেই হাইভোল্টেজ ম্যাচ বলে অ্যাখ্যা দেয়া যায়। যদিও সাম্প্রতিক ফর্মের বিচারে সরফরাজ আহমেদের নেতৃত্বাধীন পাকিস্তানের চেয়ে অস্ট্রেলিয়া ঢের এগিয়ে আছে। তবে আনপ্রেডিক্টেবল পাকিস্তানের পক্ষে যে সবকিছুই করা সম্ভব সেটা নতুন করে বলার প্রয়োজন নেই। টানা ১১ ম্যাচে হারা পাাকিস্তান এবারের বিশ^কাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ফর্মের তুঙ্গে থাকা স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়েছে। যা ক্রিকেটবোদ্ধাদের কল্পনাতেও ছিল না। অস্ট্রেলিয়া ও পাকিস্তানের মধ্যকার আজকের ম্যাচটিতে দুজনের দিকে বিশেষ নজর থাকবে ক্রিকেটপ্রেমীদের। তারা হলেন- মোহাম্মদ হাফিজ ও গেøন ম্যাক্সওয়েল। দ্বাদশ বিশ^কাপ শুরুর আগে উইন্ডিজকে দুইবার বিশ^ চ্যাম্পিয়ন বানানো অধিনায়ক ক্লাইভ লয়েড বলেছিলেন এবারের বিশ^কাপটা হবে অলরাউন্ডারদের। সেটার প্রমাণ ইতোমধ্যেই পাওয়া গেছে। প্রতিটি ম্যাচেই অলরাউন্ডাররা ব্যাটে-বলে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

দ্বাদশ বিশ^কাপে নিজেদের প্রথম ম্যাচে উইন্ডিজের বিপক্ষে মাত্র ১০৫ রানে অলআউট হয় পাকিস্তান। ওই ম্যাচে হাফিজের ব্যাট থেকে আসে ১৬ রান। আর পাকিস্তানের ইংল্যান্ড বধের আসল নায়ক তো তিনিই। ৩৮ বছর বয়সী হাফিজকে এবারের বিশ^কাপ স্কোয়াডে রাখা নিয়ে কম সমালোচনা হয়নি। কেন তিনি বিশ^কাপে খেলার যোগ্য সে প্রমাণ ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচেই দেন এই অলরাউন্ডার। ওই ম্যাচে ৬২ বলে ৮৪ রানের নান্দনিক এক ইনিংস খেলেন হাফিজ। আর বল হাতে নেন ১ উইকেট। ব্যাটে-বলে অসাধারণ পারফরমেন্সের জন্য তার হাতেই উঠে ম্যাচসেরার পুরস্কার। হাফিজের ওয়ানডে অভিষেক হয় ২০০৩ সালের ৩ এপ্রিল জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে। এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে ২১২টি ওয়ানডে খেলে ৬৪৬১ রান করেছেন তিনি। যেখানে রয়েছে ১১টি সেঞ্চুরি ও ৩৮টি হাফসেঞ্চুরি। পাশাপাশি বল হাতে নিয়েছেন ১৩৮ উইকেট। হাফিজের ক্যারিয়ারের তৃতীয় বিশ^কাপ এটি। বিশ^কাপে এ পর্যন্ত ১২ ম্যাচে তার রান ৩৩০। আর উইকেট ১২টি।

অন্যদিকে অজি অলরাউন্ডার গেøন ম্যাক্সওয়েল এখনো দ্বাদশ বিশ^কাপে নিজের সামর্থ্যরে প্রমাণ দিতে পারেননি। ৩ ম্যাচে খেলে ব্যাট হাতে করেছেন মাত্র ৩২ রান। আর বল হাতে এখন পর্যন্ত উইকেটশূন্য তিনি। তাই আজ তার ওপর বাড়তি প্রত্যাশা রয়েছে অজি সমর্থকদের। ২০১২ সালের ২৫ আগস্ট আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে অভিষেক হয় ম্যাক্সওয়েলের। এখন পর্যন্ত ১০৩ ওয়ানডেতে ২৭৩২ রান করেছেন মারকুটে এই ব্যাটসম্যান। এর মধ্যে রয়েছে ১টি সেঞ্চুরি ও ১৯টি হাফসেঞ্চুরি। আর বল হাতে নিয়েছেন ৫০ উইকেট। তবে উইকেট নেয়ার চেয়ে প্রতিপক্ষের রানের গতি নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রেই বেশি পটু ম্যাক্সওয়েল। এটি তার ক্যারিয়ারের দ্বিতীয় বিশ^কাপ। ২০১৫ সালে বিশ^কাপজয়ী অস্ট্রেলিয়া দলের সদস্য ছিলেন তিনি। ওই বিশ^কাপে ৮ ম্যাচে ৩২৪ রান করেন ম্যাক্সওয়েল। আর বল হাতে নেন ৬ উইকেট।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj