শরণার্থী জীবন নিয়ে শিল্পকলায় ‘ঋত্বিক’

বুধবার, ১২ জুন ২০১৯

কাগজ প্রতিবেদক : উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্রকার ঋত্বিক ঘটক। কীর্তিমান এক মানুষ তিনি। বিখ্যাত বাঙালি চলচ্চিত্র পরিচালক হিসেবেই বেশি সমাদৃত তিনি। তবে এবার নাটকের মাধ্যমে ভিন্নভাবে উঠে এলেন তিনি। নাটকের কাহিনীতে ঋত্বিকের চলচ্চিত্র নয়, তার থিয়েটার জীবন নিয়ে মঞ্চে আনল নাটক ‘ঋত্বিক’। যেখানে উঠে এসেছে অন্য জীবন। উঠে এসেছে গণনাট্য সংঘের হয়ে নাটক নিয়ে তার বিপ্লবী ভাবনার কথা। পাশাপাশি ঘটনাপ্রবাহে যুক্ত হয়েছে সাতচল্লিশের দেশ ভাগের পটভূমি। বর্ণিত হয়েছে দেশ ভাগের কারণে শরণার্থী জীবনকে বেছে নিতে বাধ্য হওয়া ঋত্বিকের বেদনার আখ্যান। গল্পের সূত্র ধরে উঠে এসেছে তৎকালীন পূর্ব বাংলায় কাটানো ঋত্বিকের জীবনকথা। মর্মস্পর্শী শরণার্থী জীবনের বয়ানের সঙ্গে তার থিয়েটার ভাবনার আলোকে নির্মিত হয়েছে ঋত্বিক নামের নাটক। প্রযোজনাটি মঞ্চে এনেছে নাট্যদল থিয়েটার ৫২। দলের চতুর্থ প্রযোজনাটি রচনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন মিজানুর রহমান। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে নাটকটির মঞ্চায়ন হয়।

নাটকটির নাম ভূমিকায় অভিনয় করেছেন গোলাম শাহরিয়ার সিক্ত। অন্যান্য চরিত্রে রূপ দিয়েছেন জয়িতা মহলানবিশ, নজরুল ইসলাম সোহাগ, আদিব মজলিস খান, আদ্রিতা রহমান, মোহাম্মদ সৈকত আহম্মেদ রনি, মোহাম্মদ রাসেল খান আয়াশ, আইরিন সিদ্দিকী ও মোহাম্মদ ইব্রাহিম তারেক। প্রযোজনাটির মঞ্চ পরিকল্পনা করেছেন নজরুল ইসলাম সোহাগ। মিজানুর রহমানের সঙ্গীত পরিকল্পনায় আলোক পরিকল্পনা করেছেন আসলাম অরণ্য ও প্রিন্স আদ্রিতা। পোশাক পরিকল্পনা করেছেন জয়িতা মহলানবিশ।

দল সূত্রে জানা যায়, দর্শকদের নতুন কিছু দেয়ার প্রয়াসেই গড়ে উঠেছে তারুণ্যনির্ভর দল থিয়েটার ৫২। সেই প্রচেষ্টার অংশ হিসেবে সমাজমনস্ক ঋত্বিক ঘটকের জীবনের দুটি বিশেষ অংশের সম্মিলনে মঞ্চে এসেছে এই নাটক। বিশেষ করে তার অধিকাংশ চলচ্চিত্রে প্রকাশিত হয়েছে শরণার্থী জীবনের কষ্ট ও বেদনার কথা। সেই জীবনের সঙ্গে নাটকে সম্পৃক্ত হয়েছে তার থিয়েটারকেন্দ্রিক বিপ্লবী চেতনার কথা।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj