নেপথ্যে যে দুজন

মঙ্গলবার, ১১ জুন ২০১৯

খেলা প্রতিবেদক : বাংলাদেশ শ্রীলঙ্কা মহারণ আজ। এ দুই দল মাঠে লড়াই করলেও আড়াল থেকে কল কাঠি নাড়বেন দুইজন। এরা হলেন টাইগার কোচ স্টিভ রোডস ও শ্রীলঙ্কার কোচ হাথুরুসিংহে। এ পর্যন্ত বিশ্বকাপে তিনবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। এর মধ্যে তিনটিতেই জয় পেয়েছে লঙ্কানরা। তবে শ্রীলঙ্কা দলের চিত্র এবার কিছুটা ভিন্ন। প্রথম ম্যাচে তারা নিউজিল্যন্ডের বিপক্ষে মাত্র ১৩৬ রানে অল আউট হয়ে যায়। সে ম্যাচটি তারা হারে দশ উইকেটে। তবে পরের ম্যাচেই ঘুরে দাঁড়ায়। আফগানিস্তানকে হারিয়ে দেয় ৩৪ রানে। অন্যদিকে বাংলাদেশ তাদের প্রথম ম্যাচে শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দেয় ২১ রানে। শ্রীলঙ্কার বর্তমান সময়টা বাজে গেলেও গত ফেব্রুয়ারীতে দক্ষিণ আফ্রিকার মাটিতেই প্রোটিয়াদের টেস্টে হারিয়ে দিয়েছিল তারা। অন্যদিকে গত কয়েক বছর ধরেই অসাধারণ ক্রিকেট খেলে আসছে বাংলাদেশ। ২০১৮ সালে দুবাইয়ে অনুষ্ঠিত এশিয়া কাপের ফাইনালে ওঠেছিল টাইগাররা। কিন্তু ভারতের কাছে অল্পের জন্য হেরে যায়। মাত্র কিছুদিন আগে আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে অপরাজিত চ্যাম্পিয়ন হয় মাশরাফি-সাকিবরা। তাদের খেলা সিরিজের সবগুলো ম্যাচ দাপটের সাথে জিতে নেয়। এই দুই দলের সাফল্যের নেপথ্যে রয়েছেন টাইগার কোচ স্টিভ রোডস ও লঙ্কান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। চলমান বিশ্বকাপেও তাদের দল যেকোন কিছু করে দিতে পারে।

স্টিভ রোডস তার কোচিং ক্যারিয়ার শুরু করেন ২০০৫ সালে ইংল্যান্ডের কাউন্টি দল ওরচেস্টারশায়ার এর দায়িত্ব নেয়ার মাধ্যমে। সেই থেকে শুরু করে ২০১৮ সাল পর্যন্ত ওরচেস্টাশায়ারের সাথেই ছিলেন। ২০১৮ সালের জুন মাসে বাংলাদেশের কোচের দায়িত্ব পান তিনি। দায়িত্ব নিয়েই প্রথমে যান ওয়েস্ট ইন্ডিজ মিশনে কিন্তু উইন্ডিজের কাছে টেস্ট সিরিজে হেরে যায় তার শিষ্যরা। তিনি দায়িত্ব নেয়ার পর ২০১৮ এর দুবাইয়ে অনুষ্ঠিত এশিয়া কাপে ফাইনালে ওঠেছিল টাইগাররা। এরপর ২০১৯ এর এপ্রিলে আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজ জিতে বাংলাদেশ। রোডসের অধীনে এখন পর্যন্ত ২৪টি ওয়ানডে ম্যাচে খেলেছে বাংলাদেশে।

এর মধ্যে জয় পেয়েছে ১৫টি ম্যাচে এবং হেরেছে ৯টি ম্যাচে। হাথুরুসিংহে ২০০৫ সালে আরব আমিরাত, ২০০৯ সালে শ্রীলঙ্কার দায়িত্ব নিয়েছিলেন কিন্তু শৃঙ্খলা জনিত কারণে ২০১০ সালে সে দায়িত্ব ছেড়ে দেন। এরপর ২০১৪-১৭ সাল পর্যন্ত বাংলাদেশের দায়িত্ব পালন করে আবার ২০১৭ সালে লঙ্কান দলের দায়িত্ব নেন। তার অধীনে এখন পর্যন্ত ১৯টি ওয়ানডে ম্যাচ খেলেছে শ্রীলঙ্কা। তার মধ্যে জয় ৬টি। হার ১২ ম্যাচে।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj