চ্যাম্পিয়ন পর্তুগাল

মঙ্গলবার, ১১ জুন ২০১৯

খেলা ডেস্ক : নেশনস লিগের শিরোপা নিজেদের ঘরে নিয়ে গেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। পর্তুগালের পোর্তোর স্তাদিও দো দ্রাগাও স্টেডিয়ামে ১-০ গোলের ব্যবধানে নেদারল্যান্ডসকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় দ্য নেভিগেটরসরা। ইউরোপের সবগুলো দেশকে নিয়ে ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ের এই টুর্নামেন্টটির আয়োজন করেছিল উয়েফা। ম্যাচের একমাত্র গোলটি করেন পর্তুগালের গনজালো গুয়েদেস। গত তিন বছরের মধ্যে এটি রোনালদোদের দ্বিতীয় শিরোপা। এর আগে ২০১৬ সালে ফ্রান্সের মাটিতে ফ্রান্সকে হারিয়ে উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল তারা।

ম্যাচের প্রথম থেকেই বল নিজেদের দখলে রেখে আক্রমণ করতে থাকে পর্তুগিজরা। তিন মিনিটের সময় বার্নাদো সিলভা গোল পেয়ে যেতেন কিন্তু তাকে পেছন থেকে বাধা দেন ডাচ ডিফেন্ডাররা। তিনি পেনাল্টির আবেদন করলেও রেফারি তা নাকচ করে দেয়। ২৭ মিনিটের মাথায় কর্নার থেকে দুর্দান্ত এক হেড করে গোল প্রায় করেই ফেলেছিলেন রোনালদো। কিন্তু গোলরক্ষক সিলিসেন তা আটকে দেন। ডাচরা কিছু আক্রমণ করলেও সেগুলো অতটা শক্তিশালী ছিল না। দুদল গোল করতে ব্যর্থ হলে গোলশূন্য ব্যবধানে শেষ হয় প্রথমার্ধ। দ্বিতীয়ার্ধের ৪৯ মিনিটে গোল পেয়ে যেতে পারত নেদারল্যান্ডস। গোলরক্ষককে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন স্ট্রাইকার ডিপে। ডাচদের মতো ভুল করেননি গনজালো গুয়েদেস। বল পেয়ে সজোরে জালের দিকে বল মারেন। তার বুলেট গতির শট গোলরক্ষকের হাতে লাগলেও শেষ রক্ষা হয়নি। স্বাগতিক দর্শকদের উল্লাসে ভাসিয়ে ম্যাচের প্রথম গোলটি করেন ৬০ মিনিটের মাথায়। তবে ৬৪ মিনিটের মাথায় আবার সমতাসূচক গোল হয়ে যেতে পারত যদি না পর্তুগিজ গোলরক্ষক পেট্রিসিয়ো বলটি দুর্দান্তভাবে ঠেকিয়ে দিতেন। এরপর আক্রমণ পাল্টা আক্রমণ করেও আর কোন দল গোল করতে না পারলে ১-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে রোনালদোরা।

অন্যদিকে দিনের অপর ম্যাচে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নামে ইংল্যান্ড এবং সুইজারল্যান্ড। দুই দল নির্ধারিত সময়ের মধ্যে গোল করতে ব্যর্থ হলে ম্যাচ গড়ায় পেনাল্টিতে। ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ডের নৈপুণ্যে পেনাল্টিতে ৫-৬ গোলের ব্যবধানে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটি জিতে নেয় ইংল্যান্ড।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj