জেসন রয়ের ঝড়ো ইংনিস : আউটফিল্ড

মঙ্গলবার, ১১ জুন ২০১৯

১৯৯০ সালের ২১ জুলাই নাটাল প্রদেশের ডারবানে জন্মগ্রহণকারী জেসন জোনাথন রয় দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত ইংল্যান্ডের প্রথিতযশা আন্তর্জাতিক ক্রিকেটার। ইংল্যান্ড ক্রিকেট দলের অন্যতম সদস্য তিনি। দলে তিনি মূলত ডানহাতে শীর্ষ সারির ব্যাটসম্যানের ভূমিকায় অবতীর্ণ হয়ে থাকেন। তাকে ইংল্যান্ডের সর্বাপেক্ষা উদীয়মান তরুণ খেলোয়াড় হিসেবে মনে করা হয়।

১০ বছর বয়সে পরিবারের সঙ্গে ইংল্যান্ডে চলে আসেন। শুরু করেন ক্রিকেট। সারের হয়ে অনূর্ধ্ব-১১ স্কুল ক্রিকেট দলে জায়গা পান তিনি। খেলেন অনূর্ধ্ব-১৯ দলের হয়েও। প্রথম শ্রেণির ক্রিকেটে মিডল অর্ডারে ব্যাট করতেন রয়। সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে দারুণ কার্যকরী জেসন রয়। ওয়ানডে ক্রিকেটেও মারকুটে ব্যাটিং করেন। ২০১৪ সালে টি-টোয়েন্টি ক্রিকেট দিয়ে ইংল্যান্ড দলে জায়গা করে নেন। খেলেন ভারতের বিপক্ষে। আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দলে জায়গা পান। ৮ মে, ২০১৫ আয়ারল্যান্ডের বিপক্ষে একদিনের আন্তর্জাতিকে তার অভিষেক ঘটলেও খেলাটি বৃষ্টির কারণে পরিত্যক্ত ঘোষিত হয়। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) তিনি চিটাগং কিংসের হয়ে খেলেছেন। আইপিএলে খেলেছেন দিল্লি, গুজরাটের হয়ে। খেলেছেন পাকিস্তান সুপার লিগেও।

চলতি বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে শুরু থেকেই সাবলীল ব্যাট করেন জেসন রয়। আত্মবিশ্বাসী ব্যাটিং করে স্বাগতিকদের উড়ন্ত সূচনা এনে দেন। কার্ডিফের সোফিয়া গার্ডেনে টস হেরে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। দেখেশুনে শুরু করলেও ৪ ওভার পর থেকে ঝড়ো ব্যাটিং শুরু করেন দুই ওপেনার জেসন রয় ও জনি বেয়ারস্টো। মাত্র ৩৮ বলে অর্ধশতক তুলে নেন জেসন রয়। এ রান করতে ৭টি চার ও ১টি ছক্কা মেরে ক্যারিয়ারে ১৬তম হাফসেঞ্চুরি তুলে নেন। ৫০ বলে ৫১ রানে জনি বেয়ারস্টো ফিরলেও মারকুটে ব্যাটিংয়ে রয় তুলে নেন ক্যারিয়ারে নবম সেঞ্চুরি। মাত্র ৯২ বলে ১২টি চার ও ১টি ছক্কায় তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছান এ ওপেনার। সেঞ্চুরির পর আরো বিধ্বংসী হয়ে ওঠেন তিনি। আউট হওয়ার আগে ১২১ বলে ৫ ছক্কা ও ১৪ চারের সাহায্যে ১৫৩ রান করেন। জেসন রয়ের ঝড়ো সেঞ্চুরিতে বাংলাদেশের বিপক্ষে ৬ উইকেটে ৩৮৬ রানের পাহাড় গড়ে স্বাগতিক ইংল্যান্ড। এতে নতুন বিশ্বরেকর্ডও গড়েছে দলটি। এ নিয়ে টানা সাতটি ইনিংসে তিনশর বেশি রান করে ইংলিশরা।

:: আ ত ম মাসুদুল বারী

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj