নিরাপত্তা নিশ্চিত করতে কাজ সহায়তা করছে ফোর্টিনেট

রবিবার, ৯ জুন ২০১৯

বিশ্বব্যাপী স্বয়ংক্রিয় সাইবার নিরাপত্তা নিশ্চিতকরণে ২০১৮ সালের সেরা অংশীদার পুরস্কার পেয়েছে ফোর্টিনেট। সম্প্রতি তুরস্কের ইস্তানবুলে অংশগ্রহণকারী সার্কের অংশীদার সম্মেলনে এ পুরস্কার ঘোষণা করা হয়। ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত চ্যালেঞ্জ বাড়িয়ে তুলতে এবং সম্প্রতি সাইবার নিরাপত্তা হুমকির প্রবণতা, উদ্ভাবন ও তথ্য সুরক্ষিত করার কৌশলগুলো সম্পর্কে সচেতন করতে ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেপাল ও মালদ্বীপসহ ১২৫টিরও বেশি অংশীদারকে নিয়ে সম্মেলনটি অনুষ্ঠিত হয়। ডিজিটাল রূপান্তরের চাহিদা পূরণ করতে নেটওয়ার্ক সলিউশন ও স্ট্রাটেজিক ডিজাইনের সঙ্গে সঙ্গ এসডি-ডব্লিউ যুক্ত, মোবাইল কম্পিউটিং, আইওটি এবং বহুমুখী ক্লাউড অবকাঠামো ও সেবার প্রয়োজন। একই সঙ্গে সব ধরনের প্রতিষ্ঠান ও শিল্পের বিদ্যমান নিরাপত্তা ও অবকাঠামগত কার্যকারিতা নিরাপত্তা নিশ্চিত করার জন্য ফাইভ জির মতো উন্নত প্রযুক্তির নেটওয়ার্ক সেবা নিতে বাধ্য হচ্ছে।

ফোর্টিনেটের ভারত ও সার্কের ভাইস প্রেসিডেন্ট জিও সারনো বলেন, প্রতিযোগিতামূলক ডিজিটাল বাজারে টিকে থাকতে কোম্পানিগুলো এখন ক্লাউডে প্রবেশ ও সফটওয়্যারভিত্তিক সেবা প্রদানে রূপান্তরিত হচ্ছে। কিন্তু এর মধ্যে অনেক প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ তথ্য সুুরক্ষা নিশ্চিত করার জন্য অবকাঠামগত অথবা দক্ষ জনবল নেই। এই কারণেই বিশ্বব্যাপী নিরাপত্তা সুরক্ষা নিশ্চিত করতে ফোর্টিনেট অংশীদার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এ ক্ষেত্রে ফোর্টিনেট অংশীদারদের মধ্যে বিভিন্ন দ্রব্য সামগ্রী, দিকনির্দেশনা এবং বিশেষজ্ঞদের মাধ্যমে হুমকি থেকে সব শিল্পকে নিরাপত্তা প্রদান করে।’

নানা ধরনের এই চ্যালেঞ্জ মোকাবিলা করার পাশাপাশি ডিজিটাল অর্থনীতির সম্ভব্য নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে ফোর্টিনেট। ব্যবসায়িক, প্রযুক্তি এবং অবকাঠামোগত বিষয়গুলো আত্মবিশ্বাসের সাথে পরিচালিত করার লক্ষ্যে ফোর্টিনেট কিছু দিক নির্দেশনাও প্রদান উপস্থাপন করেছে। সম্মেলনে আধুনিক সব হুমকি মোকাবিলা করে কীভাবে তাদের নিরাপত্তা নিশ্চিক করা যায় অংশীদারদের মধ্যে সে বিষয়ে দিক নির্দেশনা, ক্রিটিক্যাল সাইবার নিরাপত্তা এবং হুমকি রোধে প্রিমিয়ার টেকনিক্যাল সেশন করে। এ ছাড়াও ফোর্টিনেটের পণ্য ও সল্যুশন, অংশগ্রহণকারীদের উন্নয়ন এবং তুলনামূলক নিরাপত্তা নিশ্চিত করতে ব্রেক আউট সেশন পরিচালনা করা হয়। এর পাশাপাশি এসডি-ডব্লিউএএন, নেটওয়ার্ক অ্যাকসেস কন্ট্রোল, ওটি পরিবেশের ওপর বিশেষ সেশন করে।

:: ডটনেট ডেস্ক

ডট নেট'র আরও সংবাদ
Bhorerkagoj