ছক্কার রাজা গেইল : আউটফিল্ড

মঙ্গলবার, ৪ জুন ২০১৯

বিশ^কাপ টুর্নামেন্টর দ্বাদশ আসরে এবার ব্যাটসম্যানদের জয়জয়কার হবে এটি শোনা গিয়েছিল আসর শুরুর অনেক আগেই। বৈশি^ক এ আসরে সবচেয়ে সিনিয়র ও অভিজ্ঞ খেলোয়াড় উইন্ডিজের ক্রিস গেইল। ৩৯ বছর বয়সী হার্ড-হিটার ওপেনার এবারই শেষ বিশ^কাপ খেলতে যাচ্ছেন। ২০০৩ সাল থেকে নিয়মিত বিশ্বকাপ খেলছেন এ ক্যারিবীয় দানব। এবারের আসরটি তার পঞ্চম বিশ্বকাপ। গেইল তার দলে কতটা গুরুত্বপূর্ণ তা নতুন করে ব্যাখ্যা করার প্রয়োজন নেই। কারণ বিশ্বকাপে সর্বোচ্চ ছক্কার রেকর্ড নিজের করে নিয়েছেন ক্রিস গেইল। এর আগে ৩৭টি ছক্কা হাঁকিয়ে সাবেক দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডি ভিলিয়ার্সের সঙ্গে রেকর্ডটি ভাগাভাগি করছিলেন গেইল। এবার তিনি প্রোটিয়া অধিনায়ককে টপকে ৪০ ছক্কার মালিক হয়েছে।

গত শুক্রবার আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯-এর দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে উইন্ডিজ ও পাকিস্তান। পাকিস্তানের দেয়া ১০৬ রানের মামুলি লক্ষ্যে ব্যাটিং করতে নেমেই বিশ্বকাপে সর্বোচ্চ ছক্কার রেকর্ড নিজের দখলে নেন ক্রিস গেইল।

এর আগে বিশ্বকাপের তিন আসরে (২০০৭, ২০১১, ২০১৫) ২৩ ম্যাচে মোট ৩৭ ছক্কা হাঁকিয়েছিলেন ডানহাতি ডি ভিলিয়ার্স। তালিকায় তৃতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার দুবারের বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং। পাঁচ বিশ্বকাপে অংশ নিয়ে তিনি ছক্কা হাঁকিয়েছিলেন ৩১টি। চর্তুথ স্থানে নিউজিল্যান্ডের সাবেক ওপেনার ব্রেন্ডন ম্যাককালাম। বিশ্বকাপের চার আসরে ২৯ ছক্কা মারেন এই মারকুটে ব্যাটসম্যান। আর দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস ২৮ ছক্কায় রয়েছেন তালিকায় পঞ্চম স্থানে। গত শুক্রবার পাকিস্তানের বিপক্ষে ৩৭ ছক্কা নিয়ে পাকিস্তানের বিপক্ষে ব্যাট করতে নামেন গেইল। হাসান আলীর করা ইনিংসের চতুর্থ ওভারের দ্বিতীয় ও তৃতীয় বলে ছক্কা হাঁকিয়ে প্রোটিয়া তারকাকে ছাড়িয়ে যান গেইল। এরপর গেইলের ব্যাট থেকে আরো একটি ওভার বাউন্ডারি আসে। ৩৪ বলে ৩ ছক্কা ও ৬ চারে ৫০ রান করে আউট হন গেইল। ওয়ানডেতে টানা ৬ ইনিংসে ৫০ কিংবা তারচেয়ে বেশি রান করলেন গেইল।

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj