ঈদের রান্না

রবিবার, ২ জুন ২০১৯

রেসিপি দিয়েছেন মনিরা মোস্তফা মিতা

মাটন মানসেফ

উপকরণ : খাসির মাংস ২৫০ গ্রাম, গ্রীক ইয়োগার্ট ৩০০ গ্রাম, বাটার ১/২ কাপ, ডিমের সাদা ১টি, গোল মরিচের গুড়ো ১ চা চামচ, ধনেগুড়ো ১/২ চা চামচ, জিরা গুড়ো ১/২ চা চামচ, পেপরিকা ১/২ চা চামচ, আমন্ড কাটা ৩/৪ কাপ, পিটা ব্রেড ২/৩টি, ৩ কাপ পোলাওয়ের চাল।

উপকরণ : পানিতে মাংসটা ডুবিয়ে ৪/৫ ঘন্টা ঢেকে ফ্রিজে রাখতে হবে। প্যানে বাটার দিয়ে পানি থেকে উঠিয়ে মাংসগুলো ভাজতে দিতে হবে। লবন ধনেগুড়ো জিরাগুড়ো পেপরিকা গোলমরিচের গুড়ো ছিটিয়ে দিয়ে ২০ মিনিটের মত ভাজতে হবে। বাদাম রং হয়ে এলে একটু বেশি পানি দিয়ে জাল করতে হবে ১ ঘন্টা বা মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত। আলাদা প্যানে গ্রীক ইয়োগার্ট ডিমের সাদা লবন গোলমরিচের গুড়ো অল্প আঁচে জাল করে নিতে হবে। এবার আলাদাভাবে জাফরান মেশানো লবন দিয়ে হলুদ করে ভাত রান্না করে নিতে হবে। এখন সার্ভিং প্লেটে প্রথমে পিটা ব্রেড দিয়ে তার উপর বাটার, ইয়োগার্ট মিশ্রন, ভাত, বাদাম, মাংস এবং ধনেপাতা কুঁচি দিয়ে পরিবেশন করতে হবে মানসাফ।

টাংরি কাবাব

উপকরণ : মুরগির লেগ পিচ ৫টি, হালফ কাপ গ্রীক স্টাইল টক দই, ১ চা চামচ লবন, হালফ চা চামচ গোল মরিচগুড়ো, ১ চা চামচ ধনেগুড়ো, ১ চা চামচ জিরাগুড়ো, ১ চা চামচ গরম মশলার গুড়ো, ১ চা চামচ লাল মরিচের গুড়ো, হালফ চা চামচ হলুদগুড়ো, ২ চা চামচ আধা রসুন বাটা, তেল আধা কাপ।

প্রণালী : একটি বাটিতে দইয়ের সঙ্গে সব মশলা একসঙ্গে মেখে নিতে হবে। এবার মশলার সঙ্গে মুরগির লেগ পিচগুলো ভাল মত মেখে নিতে হবে। মাখানো চিকেন লেগ পিচগুলো রেখে দিতে ১ ঘণ্টার জন্য। এবার ওভেন ট্রেতে ফলে পেপার দিয়ে কভার করে এতে লেগ পিচগুলো রাখতে হবে। একটি ব্রাশ দিয়ে অল্প অল্প তেল লেগ পিচগুলোর উপর লাগাতে হবে। এবার গ্রিল করে নিতে হবে উভয় পাশ ভাল করে। হয়ে গেল মজার টাংরি কাবাব।

হোল গ্রীল ফিশ

উপকরণ : আস্ত মাছ ১টি, রসুন কুচি ১ টেবিল চামচ, মরিচ বাটা ১/২ চা চামচ, ফিশ সস ১/২ চা চামচ, লেবুর রস ২ চা চামচ।

প্রস্তুত প্রনালী : মাছ কাটার পর ধুয়ে দুপিঠে ছুরি দিয়ে দাগ কাটতে হবে। মাছের ভেতরে ও উপরে অর্ধেক পরিমানে সব উপকরণ মাখাতে হবে। ১ ঘন্টা মেরিনেড করে গ্রীলের গ্রীল করতে হবে। এবার থেকে যাওয়া সব উপকরণ অল্প পানি দিয়ে জাল দিয়ে গ্রীল মাছের উপর গরম গরম ঢেলে কিছুক্ষণ পর পরিবেশন করতে হবে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj