কম্পিউটেক্সে নতুন সব ডিভাইস

রবিবার, ২ জুন ২০১৯

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ও এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তিপণ্যের প্রদর্শনী ‘কম্পিউটেক্স ২০১৯’। তাইওয়ানের রাজধানী তাইপেতে এ প্রদর্শনী শেষ হয় ১ জুন। বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য নির্মাতারা প্রতিবারের মতো তাদের সর্বশেষ ও সর্বাধুনিক প্রযুক্তির ডিভাইস নিয়ে হাজির হয় সেখানে। প্রদর্শনীতে যেসব নতুন ডিভাইস উšে§াচন করা হয় সেগুলো নিয়ে আজকের আয়োজন-

ফাইভজি ল্যাপটপ : লেনোভো ও কোয়ালকম মিলে তাইপেতে শেষ হওয়া কম্পিউটেক্স প্রদর্শনীতে পঞ্চম প্রজšে§র নেটওয়ার্ক প্রযুক্তি ফাইভজি সমর্থিত ল্যাপটপ উšে§াচন করে। এটি বিশ্বের প্রথম ফাইভজি সমর্থিত ল্যাপটপ ডিভাইস। ‘প্রজেক্ট লিমিটলেস’ কোড নামে ডিভাইসটি উন্নয়ন করেছে কোয়ালকম ও লেনোভো মিলে। ডিভাইসটির ভোক্তা সংস্করণের বাণিজ্যিক সরবরাহ কবে শুরু হবে, সে বিষয়ে কোনো তথ্য দেয়া হয়নি। গত বছর ø¯ø্যাপড্রাগন ৮সিএক্স প্ল্যাটফর্ম চালু করেছিল কোয়ালকম। প্রজেক্ট লিমিটলেস ল্যাপটপটি এ প্ল্যাটফর্মভিত্তিক হবে। কোয়ালকমের এ প্ল্যাটফর্ম উন্নয়নই করা হয়েছে ফাইভজি সমর্থিত ল্যাপটপ ডিভাইসের জন্য।

ভিভোবুক এস১৪ : কম্পিউটেক্সে ভিভোবুক সিরিজের একগুচ্ছ নতুন ল্যাপটপ উšে§াচন করেছে আসুস। ভিভোবুক এস১৪ ল্যাপটপটিতে ১৯২০ এবং ১০৮০ পিক্সেল রেজল্যুশনের ১৪ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। অষ্টম প্রজšে§র ইন্টেল কোর-আই৭ প্রসেসরচালিত ডিভাইসটিতে ১৬ গিগাবাইট র‌্যাম ব্যবহার করা হয়েছে। তথ্য সংরক্ষণের জন ডিভাইসটিতে আছে ১ টেরাবাইট সলিড স্টেট ড্রাইভ (এসএসডি)। কম্পিউটেক্সে ভিভোবুক এস১৪ ল্যাপটপের দুটি সংস্করণ উšে§াচন করে আসুস। ডিভাইসগুলোর মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হলো ব্যাটারি সক্ষমতায়। ডিভাইস দুটির দাম এবং সরবরাহ শুরু হবে কবে থেকে তা প্রকাশ করা হয়নি।

ভিভোবুক এস১৫ : আসুসের ভিভোবুক সিরিজের এ ল্যাপটপে ১৯২০ এবং ১০৮০ পিক্সেল রেজল্যুশনের ১৫ দশমিক ৬ ইঞ্চি এলইডি-ব্যাকলিট ফুল এইচডি ডিসপ্লে রয়েছে। এর আসপেক্ট রেশিও ১৬:৯ এবং স্ক্রিন-টু-বডি রেশিও ৮৮ শতাংশ। অষ্টম প্রজšে§র ইন্টেল কোর-আই৭ প্রসেসরচালিত ১৬ গিগাবাইট র‌্যাম ব্যবহার করা হয়েছে। বিভিন্ন তথ্য সংরক্ষণের জন্য ডিভাইসটিতে আছে ১ টেরাবাইট সলিড স্টেট ড্রাইভ (এসএসডি)।

ডিভাইসটির ক্রেতাদের জন্য ২ গিগাবাইট গ্রাফিকস মেমোরিসহ ইন্টিগ্রেটেড ইন্টেল ইউএইচডি ৬২০ কিংবা এনভিডিয়া জিফোর্স এমএক্স২৫০ গ্রাফিকস কার্ড বেছে নেয়ার সুযোগ রয়েছে।

রেডিওন আরএক্স৫০০০ ‘নেভি’ জিপিইউ : তাইপেতে শেষ হয়ো কম্পিউটেক্সে উদ্বোধনী বক্তব্য রাখেন এএমডির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লিসা সু। কম্পিউটেক্সের উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা বক্তব্যে নিজেদের আসন্ন ডাটা সেন্টার, গ্রাফিকস ও ডেস্কটপ কম্পিউটারের বিভিন্ন পণ্যের ওপর আলোকপাত করেন।

উদ্বোধনী দিনেই গেমিং কম্পিউটারের জন্য রেডিওন আরএক্স৫০০০ নেভি গ্রাফিকস প্রসেসর ইউনিট (জিপিইউ) উšে§াচন করে এএমডি। এই জিপিইউ তৈরিতে তৃতীয় প্রজšে§র রেজিন সিপিইউভিত্তিক জিন২ আর্কিটেকচার ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি।

ডেল এক্সপিএস ১৩ : টু-ইন-ওয়ান ল্যাপটপের নতুন সংস্করণ উšে§াচন করে ডেল। ডিভাইসটি ফোল্ড করে ট্যাবলেট হিসেবে ব্যবহারের সুবিধা মিলবে। ডেলের এ ডিভাইসে দশম প্রজšে§র ইন্টেল কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। ডিভাইসটিতে ১৬ বাই ১০ রেশিওর ১৩ ইঞ্চি ডিসপ্লে রয়েছে। ডিভাইসটির দাম এবং কবে সরবরাহ শুরু হবে, সে বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

ইন্টেল : কম্পিউটেক্সে ইন্টেলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট গ্রেগ ব্রায়ান্ট মূল ধারার কম্পিউটিং ডিভাইসের জন্য বেশ কয়েকটি প্রসেসর প্রদর্শন করে। এ প্রসেসরগুলো ১০ ন্যানোমিটার প্রযুক্তিতে তৈরি করা হয়েছে।

::ডটনেট ডেস্ক

ডট নেট'র আরও সংবাদ
Bhorerkagoj