বিসিএসের বাজেট প্রস্তাবনা ও সুপারিশ

রবিবার, ২ জুন ২০১৯

২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রণয়নের জন্য মূসক ও কর সংক্রান্ত বিধিবিধানের ওপর বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) প্রস্তাবনা ও সুপারিশমালা আনুষ্ঠানিকভাবে অর্থমন্ত্রীর কাছে পেশ করেছেন বিসিএস।

স¤প্রতি রাজধানী আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ে অর্থমন্ত্রীর কাছে চূড়ান্ত প্রস্তাবনা ও সুপারিশমালা পেশ করেন বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর।

বিসিএসের দেয়া প্রস্তাবনায় সেবার কোড-এস০৯৯.১০ তথ্যপ্রযুক্তিনির্ভর সেবাকে ৩০ জুন ২০১৯ পর্যন্ত আয়কর অব্যাহতি দেয়া রয়েছে। বিসিএস আয়কর অব্যাহতি সীমা ২০২৪ সাল পর্যন্ত বর্ধিত করার প্রস্তাব পেশ করে এবং উৎসে মূল্যসংযোজন করের আওহাবহির্ভূত রাখার দাবি জানায়। কম্পিউটার ও কম্পিউটারের যন্ত্রাংশ তৈরিতে উৎসাহ প্রদানের জন্য এ খাতে ৫০০ কোটি টাকা থোক বরাদ্দ রাখার প্রস্তাব রাখা হয়।

এ ছাড়া দেশে কম্পিউটার শিল্প গড়ে তোলার লক্ষ্যে পূর্ণ কম্পিউটার ও কম্পিউটারের যন্ত্রাংশ তৈরির জন্য এসকেডি/সিকেডি পণ্যের সব পর্যায়ে সমুদয় ভ্যাট প্রত্যাহার করার জন্য আবেদন করা হয়। এ ভ্যাট প্রত্যাহার হলে দেশীয় বিনিয়োগ ও কর্মসংস্থান ৩০ শতাংশ বৃদ্ধি পাবে। একইভাবে কম্পিউটার পণ্য আমদানি হার ৩০ শতাংশ হ্রাস পাবে। অর্থমন্ত্রীর ঘোষিত জিডিপি ৮ শতাংশ অতিক্রম করা সহজ হবে।

এ ছাড়াও, ২২ ইঞ্চি এবং ২৪ ইঞ্চি মনিটরের মধ্যে আন্তর্জাতিক মূল্যের পার্থক্য খুবই কম। সেহেতু ২৪ ইঞ্চি মনিটরের ওপর আমদানি শুল্ক কমানোর প্রস্তাব করে বিসিএস।

:: ডটনেট ডেস্ক

ডট নেট'র আরও সংবাদ
Bhorerkagoj