পূর্ব এশিয়ার জন্য অভিন্ন মুদ্রা ব্যবস্থার প্রস্তাব মাহাথিরের

শনিবার, ১ জুন ২০১৯

কাগজ ডেস্ক : পূর্ব এশিয়ার দেশগুলোকে একটি স্বর্ণভিত্তিক অভিন্ন মুদ্রা-ব্যবস্থার আওতায় আসার পরামর্শ দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তিনি মনে করছেন, পদক্ষেপটি বাস্তবায়ন করা গেলে এই অঞ্চলের দেশগুলো ডলার নির্ভরতা থেকে বেরিয়ে আসতে সক্ষম হবে। বাণিজ্য খাতেও গতি বাড়বে।

জাপানের রাজধানী টোকিওতে ‘দ্য ফিউচার অব এশিয়া’ সম্মেলনে যোগ দিয়েছেন মাহাথির। ইম্পেরিয়াল হোটেলে আয়োজিত ওই সম্মেলনে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিভিন্ন দেশের রাষ্ট্রনেতা, রাজনীতিবিদ, অর্থনীতিবিদ, গবেষক ও তাত্তি¡করা যোগ দিয়েছেন।

সম্মেলনে মাহাথির বলেছেন, পূর্বাঞ্চলে আমরা যদি পরস্পরের কাছাকাছি আসতে চাই, তাহলে আমাদের একটি অভিন্ন মুদ্রা ব্যবস্থার দিকে যেতে হবে। স্থানীয়ভাবে সেই মুদ্রা ব্যবহার করা নয়, অঞ্চলগত বাণিজ্যে তা ব্যবহার করা যেতে পারে। মাহাথির আরও বলেন, এই মুহূর্তে বাণিজ্যিক লেনদেনে আমাদের ডলার ব্যবহার করতে হয়। তবে ডলারের মুদ্রামান স্থিতিশীল নয়। সুতরাং আমি যে মুদ্রা ব্যবস্থার প্রস্তাব করছি, তার ভিত্তি হওয়া উচিত স্বর্ণ। কেননা স্বর্ণ অনেক বেশি স্থিতিশীল।

জাপানি সম্প্রচার মাধ্যম নিকেই আয়োজিত ‘দ্য ফিউচার অব এশিয়া’কে এ অঞ্চলের সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সম্মেলন বিবেচনা করা হয়। মালয়েশিয়ার স্থপতি মাহাথির মোহাম্মদ ছাড়াও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেথ হাসিনা, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন এবং ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে এতে অংশ নিয়েছেন।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj