ঈদের ছবির যত কথা

শনিবার, ১ জুন ২০১৯

পাসওয়ার্ড

২৬ মে বিকেলে সেন্সর বোর্ডের সদস্যরা ছবি দেখে বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র দিয়েছে ‘পাসওয়ার্ড’কে। এর ফলে ঈদে মুক্তিতে আর কোনো বাধাই রইল না মালেক আফসারী পরিচালিত ‘পাসওয়ার্ডে’র। ‘অন্তর জ¦ালা’ মুক্তির প্রায় দেড় বছর পর এই নির্মাতার কোনো ছবি মুক্তি পাচ্ছে। সেই ছবিটি প্রযোজনা করেছিলেন চিত্রনায়ক জায়েদ খান। ‘পাসওয়ার্ড’ও কোনো সাধারণ প্রযোজকের ছবি নয়। এ ছবির প্রযোজক হিসেবে নাম যাচ্ছে শীর্ষ নায়ক শাকিব খানের। নায়কদের পছন্দের পরিচালক মালেক আফসারী। মান্না, আলমগীরদের ছবি পরিচালনা করেছেন আফসারী। শাকিব খানের পুঁজিতে এবার তিনি নির্মাণ করেছেন থ্রিলারধর্মী ছবি ‘পাসওয়ার্ড’। এতে নায়িকা হয়ে এসেছেন গত তিন বছর ধরে শাকিব খানের সবচেয়ে পছন্দের নায়িকা শবনম বুবলী। প্রতি বছরের মতো এ বছরও এ জুটির ছবি মুক্তি পাচ্ছে ঈদে। বসগিরি, শুটার, অহংকার, রংবাজ, নোয়খাইল্যা পোলা বরিশাইল্যা মাইয়া, সুপারহিরো; শাকিব-বুবলী অভিনীত প্রতিটি ছবিই মুক্তি পেয়েছে ঈদে। এবারের ঈদে এ জুটি ভক্তদের মন ভরাবেন। সঙ্গে থাকবেন ইমন ও মিশা সওদাগর। ইমনের দাবি, তাকে দর্শকরা ‘পাসওয়ার্ডে’ নতুনভাবে আবিষ্কার করবেন।

নোলক

২০১৭ সালের ১ ডিসেম্বর ভারতের হায়দরাবাদে ‘নোলক’ ছবির শুটিং শুরু হয়। শুরুতে এর পরিচালক ছিলেন রাশেদ রাহা। টানা ২৮ দিন শুটিং শেষে ইউনিট নিয়ে দেশে ফেরার পর ছবির পরিচালক রাশেদ রাহার সঙ্গে প্রযোজক সনেট চৌধুরীর দ্ব›দ্ব শুরু হয়। বন্ধ হয়ে যায় ছবির কাজ। দুজনই পাল্টাপাল্টি বিবৃতি দেন। এক পর্যায়ে বিষয়টি থানা পর্যন্ত গড়ায়। পরে রাশেদ রাহাকে সরিয়ে দিয়ে পরিচালকের ভূমিকায় আসেন প্রযোজক নিজেই। পরবর্তী সময়ে ২০১৮ সালের ২২ জুলাই ফের কলকাতায় ছবির শুটিং শুরু হয় প্রযোজকের উদ্যোগে। ছবিটি নিয়ে পরিচালক রাশেদ রাহার অভিযোগ ছিল, এর অধিকাংশ কাজ শেষ করার পর প্রযোজক ছবি থেকে তাকে বাদ দিয়ে নিজে এ ভূমিকায় এসেছেন। বিষয়টি নিয়ে চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক সমিতিতে লিখিত অভিযোগ করেন রাশেদ। আর প্রযোজক সনেটের দাবি, কাজে অপেশাদারিত্ব ও মনোযোগী না হওয়ায় সময় মতো কাজ শেষ করতে ব্যর্থ হয়েছেন রাশেদ। এ কারণে পরবর্তী সময়ে তাকে সরিয়ে দেয়া হয়। শেষ পর্যন্ত আদালতে শুনানি পিছিয়ে যাওয়ায় ছবিটি মুক্তি পাচ্ছে ঈদে। পরিচালক-প্রযোজক দ্ব›দ্ব ছাড়াও ‘নোলক’র মুক্তিতে রয়েছে আরেকটি বাধা। সেটা স্বয়ং ছবির নায়ক শাকিব খান। তিনি চাইছেন না ছবিটি ঈদে আসুক। কারণটাও সবার কাছে পরিষ্কার। তার নিজের প্রযোজিত ছবি ‘পাসওয়ার্ড’ মুক্তি পাচ্ছে ঈদে। তিনি চাচ্ছেন না তার অভিনীত আর কোনো ছবি ঈদের মিছিলে শামিল হয়ে ‘পাসওয়ার্ডে’র ব্যবসায় ভাগ বসাক। তারপরও ‘নোলক’ মুক্তি পাচ্ছে। জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনা বন্ধ থাকলেও বন্ধ নেই পরিবেশনা ব্যবসা। প্রতিষ্ঠানটি ‘নোলক’ পরিবেশনার দায়িত্ব নিয়েছে। ছবির নায়িকা ববিও ‘নোলক’ নিয়ে সিরিয়াস। শাকিব খান প্রচারণা থেকে বিরত থাকলেও ববি একাই ছুটছেন। পাশে পাচ্ছেন ছবির অন্য শিল্পী মৌসুমী ও ওমর সানীকে। প্রচণ্ড ব্যয়বহুল ‘নোলকে’র সাফল্য প্রত্যাশা করছেন সিনেমা সংশ্লিষ্টরা।

আবার বসন্ত

২০১২ সালের ঈদে মুক্তি পেয়েছিল কাহিনীকার অনন্য মামুনের প্রথম ছবি ‘মোস্ট ওয়েলকাম’। এবারো তিনি আসছেন ঈদে। তবে এবার আর কোনো তারকা নিয়ে নয়, তিনি আসছেন গল্প নিয়ে। ‘আবার বসন্ত’ ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান ও অর্চিতা স্পর্শিয়া। এই দুজনের অভিনয়ের ওপর ভরসা করেই অনন্য মামুন জয় করতে চাচ্ছেন দর্শক মন। কিন্তু ঈদের ব্যয়বহুল ছবির ভিড়ে ছোট বাজেটের গল্পনির্ভর ‘আবার বসন্ত’ কি চমক দেখাতে পারবে? হল বুকিংয়ের দৌড়ে ইতোমধ্যে পিছিয়ে পড়েছে ‘আবার বসন্ত’। কিন্তু হলসংখ্যাকে আমলে না নিয়ে নিজের প্রচারণার ক্ষমতাকে পুঁজি করে এগিয়ে যাচ্ছেন মামুন। ছোটপর্দার প্রিয় মুখ স্পর্শিয়া ভক্তদের কাছে অনুরোধ করছেন সিনেমা হলে যেতে। তারিক আনাম খানের ‘আবার বসন্ত’ ছাড়াও ঈদে আসছে ‘নোলক’। ঈদের আলোচিত শিল্পীদের মধ্যে তিনি অন্যতম।

:: মেলা প্রতিবেদক

মেলা'র আরও সংবাদ
Bhorerkagoj