জেনে নিন : গ্রুপ ইন্টারভিউতে কিভাবে সবাইকে সন্তুষ্ট করবেন

রবিবার, ২৬ মে ২০১৯

বেশিরভাগ গ্রুপ ইন্টারভিউতে এই দু’ধরনের পরিস্থিতিই দেখা যায়। যে কোনো ইন্টারভিউতে পূর্ব প্রস্তুতি প্রয়োজন হলেও গ্রুপ ইন্টারভিউতে ভালো পারফর্ম করতে হলে কিছু বাড়তি দক্ষতার প্রয়োজন হয়।

সম্ভব হলে হোমওয়ার্ক করুন

যদি আপনাকে ইন্টারভিউয়ের আগে জানানো হয়, বোর্ডে কোন কোন ইন্টারভিউয়ার থাকবেন, তাহলে যতটুকু সম্ভব হোমওয়ার্ক করুন। খুঁজে বের করুন আপনাকে কে কে প্রশ্ন করতে পারেন। যদি সেসব লোক আপনার পরিচিত থাকেন, তাহলে কোন কোন বিষয়ে কেমন পড়াশোনা করা প্রয়োজন, তা বুঝতে পারবেন আপনি। কারণ একেক জন প্রশ্নকর্তা একেক রকম মানসিকতার হয়ে থাকেন।

যোগসূত্র তৈরি করুন

ইন্টারভিউয়ের সময় আপনাকে যারা প্রশ্ন করবেন, তাদেরকে সম্মান জানিয়ে ও সবার চোখে চোখ রেখে আত্মবিশ্বাস নিয়ে কথা বলুন। কোন ধরনের প্রশ্ন তারা করছেন এবং মূলত কোন কোন ব্যাপার তারা বেশি জানতে আগ্রহী, তা বোঝার চেষ্টা করুন। এটি খুব গুরুত্বপূর্ণ একটি ব্যাপার।

কারো প্রতি বেশি অনুরক্ত হবেন না

গ্রুপ ইন্টারভিউতে সবার সাইকোলজি বুঝতে হবে। অনেকের ধারণা ইন্টারভিউতে নির্দিষ্ট কেউ থাকেন, যারা নিয়োগের ক্ষেত্রে প্রভাব বিস্তার করে থাকেন। এ কারণে সেই নির্দিষ্ট লোক বা অন্য কাউকে বেশি প্রাধান্য দিয়ে কথা বলবেন না। এটি আপনার জন্য ক্ষতির কারণ হতে পারে। সবাইকে সমান প্রাধান্য দিয়ে যথাসম্ভব সবার প্রশ্নের উত্তর দিন ধীরে ধীরে। গ্রুপ ইন্টারভিউতে বিষয়টি সব সময় মনে রাখতে হবে আপনাকে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj