নজরুলসঙ্গীতআমার মূল শিকড় : কনা

শনিবার, ২৫ মে ২০১৯

নজরুল চর্চা

কবি নজরুল আমাদের বাংলা গান ও সাহিত্যের ভান্ডারকে নানাভাবে সমৃদ্ধ করেছেন। আর ছেলেবেলায় তার গানের প্রতি ভালো লাগা থেকে ভর্তি হয়েছিলাম ধানমন্ডির নজরুল ইনস্টিটিউটে। সেখানে দীর্ঘ নয় বছর নজরুলসঙ্গীতের বিভিন্ন দিক সম্পর্কে জেনেছি। নজরুলসঙ্গীত চর্চা করেছি, শিখেছি। শিক্ষক হিসেবে সেখানে অনেক গুণী মানুষদের সাক্ষাৎ পেয়েছি। তাদের কাছ থেকে শিখেছি।

নিজ কণ্ঠে নজরুল

নজরুলসঙ্গীতই আমার মূল শিকড়। তাই এখনো আধুনিক গান করার পাশাপাশি নজরুল গীতি গাইতে বেশি ভালোবাসি। ‘পরদেশী মেঘ’, ‘প্রিয় যাই যাই’ এই গানগুলো নজরুলকে ভালোবাসি বলেই গেয়েছি।

লাইভ অনুষ্ঠানেও নজরুলসঙ্গীত গাই

আমার মনে হয় বর্তমান তরুণ প্রজন্ম নজরুলসঙ্গীত কম শুনে। স্টেজ পারফরম্যান্স বা লাইভ অনুষ্ঠানে গাইতে গেলে আমার পপ বা আধুনিক গানগুলোর জন্য যতটা অনুরোধ আসে, নজরুলসঙ্গীতের বেলায় তা খুব কম আসে। তবে মাঝে মাঝে কিছু প্রোগ্রামে নজরুলসঙ্গীত গাওয়ার সুযোগ পাই। এ ছাড়া নজরুলকে নিয়ে বিশেষ আয়োজনগুলোতে নজরুলগীতি গাওয়ার সুযোগ পাই।

নজরুলের কবিতা-উপন্যাস

একসময় নজরুলের কবিতা-উপন্যাস পড়েছি। তবে গানের প্রতি ঝোক থাকায় কবিতা থেকে বেশি পড়েছি তার লেখা গান, গান নিয়ে লেখা বিভিন্ন বই। বিশেষ করে সঙ্গীত ভাবনা নিয়ে লেখা ‘সুর ও শ্রæতি’; এই বইটা নজরুল ইনস্টিটিউটে থাকতে কয়েকবার পড়েছি। সঙ্গীতের খুঁটিনাটি বিষয় সম্পর্কে এই বইয়ে অসাধারণ আলোচনা রয়েছে।

নজরুলের গান

নজরুলের গানে বিদ্রোহ, প্রেম-ভালোবাসা, দার্শনিকতা সবই আছে। যা আমাকে খুব আকর্ষণ করে। তার গানে রোমান্টিকতাও আছে। সব মিলিয়ে তার রচিত গান গাইতে ভীষণ ভালোবাসি। সামনের দিনগুলোতে তার গান নিয়ে অ্যালবাম করার ইচ্ছে আছে। এ ছাড়া ‘পরদেশী মেঘ’ শিরোনামে যে গানটি করেছিলাম তার মিউজিক ভিডিও নির্মাণের পরিকল্পনা আছে। তবে ব্যস্ততার জন্য এখনই সবকিছু হয়ে উঠছে না।

:: রাব্বানী রাব্বি

মেলা'র আরও সংবাদ
Bhorerkagoj