খালেদার কারা-আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে নোটিস

বুধবার, ২২ মে ২০১৯

কাগজ প্রতিবেদক : বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার বিচারের জন্য কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের ভেতরে আদালত স্থানান্তরের লক্ষ্যে গত ১২ মে জারি করা প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে আইনি নোটিস পাঠানো হয়েছে। গতকাল মঙ্গলবার রেজিস্ট্রি ডাকযোগে খালেদা জিয়ার আইনজীবী কায়সার কামাল এ নোটিস পাঠিয়েছেন।

নোটিসের বিষয়ে কায়সার কামাল বলেন, গত ১২ মে আইন মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করে। ওই প্রজ্ঞাপন অনুসারে খালেদা জিয়ার মামলা শুনানির জন্য পুরান ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগার থেকে আদালত (বিশেষ জজ আদালত-৯) স্থানান্তর করে কেরানীগঞ্জে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। সেই প্রজ্ঞাপন খালেদা জিয়া ও আমরা বেআইনি বলে মনে করি। কারণ, সংবিধানের ৩৫ নম্বর অনুচ্ছেদে স্পষ্টভাবে বলা হয়েছে যে কোনো বিচার হতে হবে উন্মুক্তভাবে। কারাগারের একটি কক্ষে উন্মুক্তভাবে বিচার হতে পারে না। ফলে এই প্রজ্ঞাপন সংবিধানবিরোধী।

একইসঙ্গে কোথায় কোথায় কারাগার স্থানান্তরিত হতে পারে, তা ফৌজদারি কার্যবিধি আইনে দেয়া আছে। ফৌজদারি কার্যবিধি আইনে কোথাও উল্লেখ নেই যে, কারাগারের মধ্যে আদালত স্থাপন হতে পারে। সুতরাং, সংবিধান ও ফৌজদারি আইনের বিরুদ্ধে সরকার অবস্থান নিয়েছে। তিনি আরও বলেন, আমরা ওই প্রজ্ঞাপন প্রত্যাহার করতে আইন মন্ত্রণালয়কে ২৪ ঘণ্টা সময় দিয়েছি। অন্যথায় নোটিসের জবাব না পেলে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহণ করব।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj