আয়াক্স এফ সি : ক্লাব পরিচিতি

মঙ্গলবার, ২১ মে ২০১৯

আয়াক্স নেদারল্যান্ডসের আমস্টারডাম শহরের একটি পেশাদার ফুটবল ক্লাব। এ ক্লাবের যাত্রা শুরু ১৯০০ সালে। ক্লাবের নামকরণ করা হয় প্রাচীন গ্রিসের এক মহানায়ক আয়াক্সের নামে। আয়াক্স নেদারল্যান্ডসের প্রথম সারির লিগ এরেডিসিভিলে খেলে থাকে। ১৯৫৬ সাল থেকে শুরু হওয়া এই লিগে সবচেয়ে সফল দল তারা। এখন পর্যন্ত ৩৩ বার তারা এই লিগের শিরোপা তাদের ঘরে এনেছে।

আয়াক্স শুধুমাত্র নেদারল্যান্ডসে নয়, ঐতিহাসিকভাবে সারা বিশে^ অন্যতম একটি সফল দল। আইএফএফএইচএসের তথ্যানুসারে, আয়াক্স ২০ শতকের ইউরোপিয়ান ক্লাবগুলোর মধ্যে সপ্তম সফল দল। ১৯৭১-৭২ মৌসুমে তারা একসঙ্গে তিন তিনটি শিরোপা জিতেছিল। যা অনেক ক্লাবের জন্য স্বপ্ন। সে বছর তারা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা, এরেডিসিভিল শিরোপা ও ডাচ কাপের শিরোপা জিতেছিল।

আয়াক্সের খ্যাতি রয়েছে বিশ^সেরা ফুটবলার তৈরিতে। তাদের ক্লাব থেকেই উঠে এসেছে নেদারল্যান্ডসের বহু খেলোয়াড়। তাদের মধ্যে উল্লেখ্যযোগ্য হলো জোহান ক্রুইফ।

আয়াক্স তাদের মাঠে খেলতে নামলে সাদার মধ্যে লাল স্টেপ দেয়া জার্সি ও সাদা হাফপ্যান্ট পরে খেলতে নামে। আর বাইরের মাঠে খেলতে গেলে পুরোপুরি কালো জার্সি ও কালো হাফপ্যান্ট পরে খেলতে নামে।

১৯৯৩ সালে তারা আমস্টারডামে প্রতিষ্ঠিত জোহান ক্রুইফ এরিনা স্টেডিয়ামকে তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে। প্রতিষ্ঠাকালে এর নাম ছিল আমস্টারডাম এরিনা। কিন্তু ২০১৮ সালে স্টেডিয়ামটির নাম পুনর্নির্ধারণ করা হয়। তাদের লিজেন্ডারি খেলোয়াড় ক্রুইফের নামে স্টেডিয়ামটির নামকরণ করা হয়।

আয়াক্স এ পর্যন্ত ৪ বার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে। ১৯৭১, ১৯৭২, ১৯৭৩ ও ১৯৯৫ সালে তারা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা তাদের ঘরে নিতে সমর্থ হয়। ১৯৯৬ সালেও তারা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছিল; কিন্তু সে ম্যাচটি তারা হেরে যায়। সর্বশেষ তারা ২০১৯ সালে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে পর্যন্ত পৌঁছে। তা ছাড়া তারা ৩৩ বার এরেডিসিভিল শিরোপা ও ১৯ বার ডাচ কাপের শিরোপা জিতেছে। বর্তমানে এই ক্লাবে খেলছেন ডি লিট ও হাকিম জায়েখের মতো তারকারা।

:: মোঃ তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj