বিনিয়োগসীমা সংশোধনে বড় উত্থান

সোমবার, ২০ মে ২০১৯

কাগজ প্রতিবেদক : ব্যাংকের বিনিয়োগসীমা থেকে অতালিকাভুক্ত সিকিউরিটিজকে বাদ দিয়ে সার্কুলার জারির পর গতকাল রবিবার বড় উত্থান হয়েছে পুঁজিবাজারে। এ দিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক শতাধিক এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক তিন শতাধিক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত বৃহস্পতিবার পুঁজিবাজারের চলমান তারল্য সংকট কাটিয়ে তুলতে ব্যাংকের বিনিয়োগসীমা থেকে অতালিকাভুক্ত (ইক্যুইটি শেয়ার, নন-কনভার্টঅ্যাবল প্রিফারেন্স শেয়ার, নন-কনভার্টঅ্যাবল বন্ড, ডিবেঞ্চার, ওপেন-ইন্ড মিউচুয়াল ফান্ড) সিকিউরিটিজকে বাদ দিয়ে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

পুঁজিবাজারে ব্যাংকের (একক ও সমন্বিত) বিনিয়োগ হিসাবের ক্ষেত্রে অতালিকাভুক্ত ইক্যুইটি শেয়ার, নন-কনভার্টঅ্যাবল প্রিফারেন্স শেয়ার, নন-কনভার্টঅ্যাবল বন্ড, ডিবেঞ্চার, ওপেন-ইন্ড মিউচুয়াল ফান্ডকে অন্তর্ভুক্ত করা হবে না। যাতে পুঁজিবাজারে ব্যাংক থেকে বিনিয়োগের পরিমাণ বাড়ানো যাবে।

এর আগে গত ৯ মে বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এক সভায় গভর্নর ফজলে কবির ব্যাংকের বিনিয়োগসীমা অতালিকাভুক্ত সিকিউরিটিজ বাদ দেয়ার আশ্বাস দিয়েছিলেন।

গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৩৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৮ ও ডিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২১৫ ও ১৮৫০ পয়েন্টে। জানা গেছে, গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ৫৫ লাখ টাকা। যা আগের দিন থেকে ১৫৩ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৯০ কোটি টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৪টি কোম্পানির মধ্যে ২৭১টির বা ৭৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৪৫টি বা ১৩ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি বা ৮ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের। এ দিন কোম্পানির ১৯ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা আইএফআইসি ব্যাংকের ১৪ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১২ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে এক্সিম ব্যাংক। টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- এসকে ট্রিমস, উত্তরা ব্যাংক, ব্যাংক এশিয়া, পাওয়ার গ্রিড, প্রিমিয়ার ব্যাংক, সিটি ব্যাংক এবং ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ৩০৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩০৭ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭৯টির, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর। গতকাল ৩২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj