পদযাত্রা কর্মসূচি : ওয়াসার এমডির পদত্যাগসহ ৫ দফা দাবি

শনিবার, ১৮ মে ২০১৯

কাগজ প্রতিবেদক : ‘দূষিত পানির দায় ওয়াসাকে নিতেই হবে’- এই ¯েøাগানে সুপেয় পানির দাবিতে পদযাত্রা কর্মসূচি পালন করেছেন রাজধানীর জুরাইন এলাকার বাসিন্দারা। ‘ওয়াসার নিরাপদ পানি আন্দোলন’- এর ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়। গতকাল শুক্রবার বেলা সাড়ে ১১টায় জুরাইন থেকে শনির আখড়া পর্যন্ত অনুষ্ঠিত এ কর্মসূচিতে নিরাপদ পানির জন্য ৫ দফা দাবিও তুলে ধরা হয়।

এ সময় ‘কল থেকে সরাসরি পানি খেতে চাই’, ‘ওয়াসার পানি রোগের কারণ, দিতে হবে ক্ষতিপূরণ’, ‘পানি পেলে দেবো বিল, বিষ পেলে বিল দেবো না’, ‘পানির নামে বিষ পাই, বিলের টাকা ফেরত চাই’ ইত্যাদি লেখা প্ল্যাকার্ড নিয়ে পুরো এলাকা প্রদক্ষিণ করেন তারা। পদযাত্রাটি মিষ্টির দোকান থেকে শুরু হয়ে খালপাড়, মুরাদপুর হাইস্কুল রোড, মুরাদপুর জিরো পয়েন্ট, কুদার বাজার-দনিয়া, গোয়ালবাড়ি মোড় হয়ে শনির আখড়ার সিএনজি স্ট্যান্ডে এসে শেষ হয়।

এ সময় ওয়াসার নিরাপদ পানি আন্দোলনের আহ্বায়ক মিজানুর রহমান বলেন, আমরা এখানে পানির ব্যাখ্যা করছি না। কারণ, ওয়াসার পানির ব্যাখ্যা করা যাবে না। আমরা প্রথমত মানুষ ও রাষ্ট্রকে জানাতে চাই যে, এই এলাকায় আমরা মানুষ থাকি। দ্বিতীয়ত, আমরা ওয়াসার কল খুলে গøাস দিয়ে পানি খেতে চাই। পানির অপর নাম জীবন-এই বোধ রাষ্ট্রের নেই। রাষ্ট্রকে চোখে আঙ্গুল দিয়ে দেখানোর জন্য আমরা এখন মানুষের ওপর ভর করছি।

এ সময় সরকার ও ওয়াসার কাছে পাঁচ দফা দাবি জানানো হয়। দাবিগুলোর মধ্যে প্রথমত; যেসব বাসাবাড়ি, এলাকায় পানি নেই এবং বিষাক্ত নোংরা ময়লা পানি আসছে সেসব বাসাবাড়ি, এলাকায় অতিদ্রুত নিরাপদ পানি সরবরাহের ব্যবস্থা করতে হবে। দ্বিতীয়ত; দূষিত পানির কারণে জুরাইন, শ্যামপুর, মুরাদপুর, দনিয়ায় এ পর্যন্ত যারা অসুখ-বিসুখের শিকার হয়েছেন, তাদের প্রত্যেককে ক্ষতিপূরণ দিতে হবে। তৃতীয়ত; ওয়াসার পানি দূষিত হওয়া সত্ত্বেও এ যাবৎকালে যে বিল পরিশোধ করা হয়েছে সেসব টাকা গ্রাহকদের ফেরত দিতে হবে। ভবিষ্যতে সুপেয় পানি না পাওয়া পর্যন্ত এ অঞ্চলের মানুষ কোনো বিল দেবে না। চতুর্থত; বছরের পর বছর কীভাবে নোংরা, দূষিত পানি সরবরাহ করল ওয়াসা- তা তদন্ত করে দোষী ব্যক্তিদের কঠোর শাস্তির দাবিও তোলা হয় এবং পঞ্চমত; ওয়াসার পানি ‘শতভাগ সুপেয়’ এমন অসত্য বক্তব্যের জন্যে সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খানকে ক্ষমা চাইতে হবে, নইলে দায়িত্ব পালনের ব্যর্থতার জন্য তাকে পদত্যাগ

করতে হবে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj