উন্নত হবে অর্ধ কোটি মানুষের যোগাযোগ ব্যবস্থা : বরিশালে চলছে এলজিইডির বেইলি ব্রিজের সংস্কার কাজ

শনিবার, ১৮ মে ২০১৯

আছাদুজ্জামান : দেশের প্রত্যন্ত এলাকার মানুষের যাতায়াত ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে ছোট আকারের আয়রন ব্রিজ পুনর্নির্মাণ ও সংস্কারের কাজ করছে এলজিইডি। দেশের দক্ষিণ অঞ্চল বিশেষ করে বরিশাল বিভাগের বিভিন্ন জেলায় এই উন্নয়ন কাজ চলছে।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনস্থ প্রতিষ্ঠান- স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্রে জানা যায়, বরিশাল বিভাগের ৬টি জেলার মধ্যে ৪২টি উপজেলায় মোট ৫ হাজারের বেশি আয়রন ব্রিজ বা বেইলি ব্রিজ রয়েছে। আর এসব ব্রিজ পুনর্নির্মাণ বা সংস্কার করার লক্ষ্যে নেয়া প্রকল্পের যাত্রা শুরু হয় ২০১৮ সালের জুুলাই মাসে। প্রকল্পটি শেষ হওয়ার কথা রয়েছে ২০২৩ সালের জুনে। এতে ব্যয় হবে ১৮৩ কোটি ৭০ লাখ টাকা।

ছোট ছোট খাল ও নদীর ওপর বেইলি ব্রিজ নির্মাণ করা হয় প্রায় তিনযুগ আগে। এতদিনে অনেক ব্রিজ আংশিক ভেঙে গেছে। আবার অনেক ব্রিজ যাতায়াতের অনুপযোগী হয়ে পড়েছে। ফলে এই সব ব্রিজ সংস্কার করা জরুরি হয়ে পড়েছে। আর সে কারণে এই প্রকল্প হাতে নিয়েছে এলজিইডি। প্রকল্পের আওতায় ৮৮২টি আর সিসি গাডার ব্রিজ পুনর্নির্মাণ ও ১০৫২টি আয়রন ব্রিজ মেরামত করা হবে। প্রকল্পটির কাজ চলছে জিওবি ও আউট সোর্সিংয়ের জনবলের মাধ্যমে। প্রকল্প সূত্রে জানা যায়, এই প্রকল্প বাস্তবায়ন হলে অর্ধ কোটি মানুষের যাতায়াত সুবিধা সৃষ্টি হবে এবং ওই এলাকার মানুষের যোগাযোগ ব্যবস্থার আমুল পরিবর্তন আসবে।

স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব (উন্নয়ন) মেজবাহ উদ্দিন ভোরের কাগজকে বলেন, বর্তমান সরকার কথায় বিশ^াসী নয়, কাজে বিশ^াসী। তিনি বলেন, যতগুলো প্রকল্প হাতে নেয়া হয়েছে তা নির্দিষ্ট করে দেয়া মেয়াদের মধ্যে শেষ করার নির্দেশনাও দেয়া হয়েছে। তিনি আরো বলেন, এসব ব্রিজ সময়মতো পুনর্নির্মাণ ও পুনর্বাসন করা হলে দক্ষিণ অঞ্চলের মানুষের জন্য এটি হবে একটি বড় অর্জন।

এদিকে প্রকল্প পরিচালক মো. আবদুল হাই বলেন, বর্তমান সরকার যোগাযোগ খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। পাশাপাশি মানুষের ভোগান্তি লাঘবে সরকার এই প্রকল্পটি হাতে নিয়েছে। এই প্রকল্প বাস্তবায়ন হলে অর্ধ কোটি মানুষ সুবিধা পাবে। যোগাযোগ ব্যবস্থার আমুল পরিবর্তন আসবে। যা দেশের অর্থনীতিতে ইতিবাচক অবদান রাখবে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj