ফার্চামো পর্বত অভিযানে যাচ্ছেন চার বাংলাদেশি

শনিবার, ১৮ মে ২০১৯

কাগজ প্রতিবেদক : হিমালয়ের ফার্চামো পর্বতে বাংলাদেশ থেকে প্রথম অভিযানে যাচ্ছেন চার পর্বতারোহী। পর্বতটির উচ্চতা ২০ হাজার ৩০০ ফুট। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, পর্বতারোহী এই দলটির নেতৃত্ব দেবেন এভারেস্ট বিজয়ী এম এ মুহিত। অভিযাত্রী হিসেবে আছেন বাহলুল মজনু, শায়লা পারভীন ও রিয়াসাদ সানভী। আগামী মঙ্গলবার নেপালের উদ্দেশে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তারা ঢাকা ত্যাগ করবেন। অ্যান্টার্কটিকা ও সুমেরু অভিযাত্রী ইনাম আল হকের পরিচালনায় সংবাদ সম্মেলনে বাংলাদেশের পতাকা গ্রহণ করেন অভিযানের যাত্রীরা।

এম এ মুহিত বলেন, আমরা ২১ দিনের পর্বত অভিযানে যাচ্ছি, সবাই দোয়া করবেন, যাতে পর্বতে বাংলাদেশের পতাকা উড়িয়ে সুস্থভাবে ফিরে আসতে পারি।

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ঝুঁকিপূর্ণ ও আনন্দদায়ক কাজের জন্য প্রশিক্ষণ নিতে হয়। যারা এ বিষয়ে দক্ষ তারা নতুনদের সহায়তা করবেন। এতে তারা দেশের জন্য গৌরব বয়ে আনতে পারবেন। তিনি আরো বলেন, আমি দোতলায় উঠতে গেলে হাঁপিয়ে উঠি। আর সেখানে আমাদের দেশের তরুণ-তরুণীরা হাজার হাজার ফুট উঁচু চূড়ায় আরোহণ করে। আমাদের দেশে যারা বিত্তবান রয়েছে তাদের এ পর্বতারোহীদের জন্য সাহায্যের হাত বাড়ানোর আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে ঢাকাস্থ নেপাল দূতাবাসের চার্জ দ্য অ্যাফায়ার্স ধন বহাদুর ওলী, অভিযানের স্পন্সর ইস্পাহানি টি লিমিটেডের মহাব্যবস্থাপক ওমর হান্নান, আজিম গ্রুপের এজিএম মো. আবু সাঈদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj