লজিস্টিকে আগ্রহী চীনা কোম্পানি, মোটরগাড়িতে জাপানের মিৎসুবিশি বিদেশি বিনিয়োগ

শনিবার, ১৮ মে ২০১৯

কাগজ প্রতিবেদক : বাংলাদেশে লজিস্টিক খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে ইউনানভিত্তিক চীনা কোম্পানি ‘ইউনান বোসান হেনজি ইন্ডাস্ট্রি গ্রুপ’। আর মোটরগাড়ি শিল্পে বড় পরিসরে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে জাপানের ‘মিৎসুবিশি মোটরস’। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) সূত্রে এসব তথ্য জানা গেছে।

সম্প্রতি বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলামের সঙ্গে বিডা কার্যালয়ে সাক্ষাৎ করে হেনজি ইন্ডাস্ট্রি গ্রুপের চেয়ারম্যান ডুয়ান ঝিকুইর নেতৃত্বে কোম্পানির একটি প্রতিনিধিদল। সাক্ষাৎকালে বিনিয়োগের আশাবাদ ব্যক্ত করে ডুয়ান ঝিকুই কোম্পানির সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরেন। এ সময় তিনি বলেন, ১৯৯৯ সালে স্থাপিত আমাদের প্রতিষ্ঠান আটটি আলাদা ক্ষেত্রে আন্তর্জাতিক বিনিয়োগ করে। এর মধ্যে রয়েছে খনি, আবাসন, জলবিদ্যুৎ, ফিন্যান্স ও ব্যাংকিং, লজিস্টিকস, পরিবেশবান্ধব কৃষি, স্বাস্থ্যসেবা ও স্মার্ট সিটি। আমাদের বার্ষিক আয় ৩০ বিলিয়ন ইউয়ান।

বাংলাদেশের সা¤প্রতিক অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, সা¤প্রতিক বছরগুলোয় বাংলাদেশের যোগাযোগ, অবকাঠামো, তথ্যপ্রযুক্তি প্রভৃতি খাতে দ্রুত উন্নতি বিনিয়োগের ক্ষেত্রে সমূহ সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে।

ডুয়ান ঝিকুই প্রাথমিকভাবে লজিস্টিক খাতে বিনিয়োগের জন্য কমপক্ষে ৫০ একর জমির প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন এবং ভবিষ্যতে স্মার্ট সিটি করার জন্য আরো অধিক পরিমাণ জমি পাবেন বলে আশা করেন।

এ সময় বিডা চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন, বাংলাদেশের অর্থনীতির দ্রুত বিকাশের ফলে লজিস্টিক খাতে বিনিয়োগ বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

তাছাড়া বিনিয়োগের বিভিন্ন নিয়ামক যেমন সড়ক যোগাযোগ ও পরিবহন, বিদ্যুৎ, জ্বালানি প্রভৃতি খাতের দ্রুত উন্নয়নের ফলে বাংলাদেশে এখন বিনিয়োগের অত্যন্ত সুবিধাজনক পরিবেশ বিরাজ করছে। বাংলাদেশ সরকার বিনিয়োগবান্ধব, শ্রমিক সহজলভ্য ও অর্থনীতি স্থিতিশীল।

বাংলাদেশে শিল্প-কারখানা স্থাপনের জন্য জমি ইজারা বা ভাড়ার হার প্রতিবেশী রাষ্ট্রগুলোর তুলনায় কম। তাছাড়া রপ্তানিমুখী শিল্পের জন্য বাংলাদেশ সরকার বিভিন্ন হারে কর মওকুফ করেছে। এদিকে জাপানি প্রতিষ্ঠান মিৎসুবিশি মোটরস বাংলাদেশে বড় পরিসরে বিনিয়োগের আশাবাদ ব্যক্ত করেছে বলে জানিয়েছে বিডা। বিডার আমন্ত্রণে মিৎসুবিশির ভাইস প্রেসিডেন্ট এবং দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও ইউরোপের বিভাগীয় মহাব্যবস্থাপক রিওজিরো কোবাশির নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল ১৪ থেকে ১৭ মে বাংলাদেশ সফর করছে। এ প্রতিনিধিদল বিনিয়োগে আগ্রহের কথা জানিয়েছে।

প্রতিনিধিদলে আরো রয়েছেন মিৎসুবিশির উৎপাদন প্রকৌশল বিভাগের মহাব্যবস্থাপক জুনিচি সাবানি ও ইয়াসুহিকো উয়েদা, সহকারী মহাব্যবস্থাপক। প্রতিনিধি দলটি গত ১৫ মে চট্টগ্রামের মিরসরাইয়ে অবস্থিত অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করে। এ ছাড়া সীতাকুণ্ডে অবস্থিত মিৎসুবিশির পাজেরো স্পোর্ট কারের (এসইউভি) কারখানা পরিদর্শন করে।

প্রতিনিধি দলের নেতা কোবাশি বলেছেন, মিৎসুবিশি মোটরস বাংলাদেশের শিল্পায়নে সাহায্য করতে চায় এবং মোটরগাড়ি শিল্প স্থাপনে আগ্রহী। বাংলাদেশের অবকাঠামোগত ও অর্থনৈতিক উন্নয়ন আমাদের দৃষ্টি আকর্ষণ করেছে।

আমরা বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও অন্যান্য বিনিয়োগ উন্নয়ন সংস্থার প্রধানদের সঙ্গে আলোচনা করতেই এবার বাংলাদেশ ভ্রমণ করছি।

মিৎসুবিশির প্রতিনিধিদলটি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভুঁইয়া, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীসহ উচ্চপর্যায়ের সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj