বাংলাভাষা ও বানানের সহজপাঠ

শুক্রবার, ১৭ মে ২০১৯

বাংলায় লিখতে গিয়ে বানান নিয়ে সমস্যায় পড়েন না এমন মানুষ বিরল। কোনো শব্দ লিখতে গিয়ে মূর্ধন্য ণ নাকি দন্ত্য ন, হ্রস্ব ই-কার নাকি দীর্ঘ ঈ-কার, হ্রস্ব উ-কার নাকি দীর্ঘ ঊ-কার, তালব্য শ, দন্ত্য স নাকি মূর্ধন্য ষ হবে তা নিয়ে সংশয় লেগেই থাকে। এ ছাড়া আরও আছে শব্দব্যবহার, শব্দের ভুলপ্রয়োগ বা অপব্যবহার এবং বাক্যগঠন নিয়ে নানামুখী সমস্যা। এসব বিষয়কে সামনে রেখে বাংলাভাষার আপাতজটিল কিছু দিক নিয়ে সংক্ষেপে এবং সহজবোধ্য ভাষায় আলোচনা হয়েছে ‘বাংলাভাষা ও বানানের সহজপাঠ’ বইটিতে। তাই বইটি পাঠে বাংলাভাষা এবং বানান নিয়ে সংশয়-সমস্যা অনেকটাই কেটে যাবে। এ ছাড়া প্রয়োগ ও প্রকরণ ঠিক রেখে নির্ভুল বানানে লেখালেখির কাজে দক্ষ হয়ে ওঠাও সম্ভব হবে।

‘বাংলাভাষা ও বানানের সহজপাঠ’ রচনা করেছেন জহিরুল ইসলাম। তিনি মূলত সাংবাদিক। কর্মসূত্রে তিনি আমাদের দেশের বিভিন্ন পত্রিকার সম্পাদনা বিভাগে দীর্ঘ দুই যুগেরও বেশি সময় ধরে দায়িত্ব পালন করছেন। কাজ করতে গিয়ে তিনি প্রতিনিয়ত ভাষা বিষয়ে নানা প্রশ্নের মুখোমুখি হয়েছেন, ভাষা ব্যবহারের ক্ষেত্রে বিদ্যমান সঙ্কট ও সমস্যাগুলোকে চিহ্নিত করে তার সমাধান খুঁজেছেন। এভাবে বিষয়টি তার অধিগত হয়েছে। বস্তুত সম্পাদনা ক্ষেত্রে তার দীর্ঘ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বাংলাভাষা ও বানান-সংক্রান্ত একটি ব্যবহারিক তথ্য প্রায়োগিক বই তিনি রচনা করতে পারবেন এটাই কাক্সিক্ষত। জহিরুল ইসলাম যথাযথ আন্তরিকতা ও নৈপুণ্যের সঙ্গে সেই কাক্সিক্ষত কাজটি সম্পন্ন করতে পেরেছেন বলেই মনে হয়।

যেকোনো মাধ্যমের লেখক-সাংবাদিকসহ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা এই বইয়ে আলোচিত বিষয়গুলো আয়ত্ত করে নিতে পারলে পরবর্তী সময়ে তাদের আরো বড়ো পরিসরে বাংলাভাষা-সম্পর্কিত বহুবিধ বিষয়ে দক্ষতা অর্জনের ক্ষেত্রটি উন্মোচিত হবে বলে মনে করি।

লেখক : জহিরুল ইসলাম

প্রকাশক : বাংলাপ্রকাশ

পৃষ্ঠা : ১৯০, মূল্য : ৩০০ টাকা।

রহীম শাহ

সাময়িকী'র আরও সংবাদ
Bhorerkagoj