শিশু অধিকার নিয়ে ককাস গঠন

বৃহস্পতিবার, ১৬ মে ২০১৯

কাগজ প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ সদস্যদের নিয়ে আগামী পাঁচ বছরের জন্য গঠিত হয়েছে শিশু অধিকারবিষয়ক ককাস। নবগঠিত ২৫ সদস্য বিশিষ্ট শিশু অধিকার রক্ষায় ককাসের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন সংসদ সদস্য মো. শামসুল হক টুকু এবং কো- চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য আরমা দত্ত।

গতকাল বুধবার জাতীয় সংসদ এলাকায় আইপিডি কনফারেন্সে নতুন কমিটি গঠিত হয়েছে।

বাংলাদেশের সব শিশুর সুরক্ষা, শিশুর সুষম বিকাশ ও শিশু অধিকার বাস্তবায়নের লক্ষ্যে নবম জাতীয় সংসদ থেকে সংসদ সদস্যদের নিয়ে গঠিত একটি শিশু অধিকারবিষয়ক সংসদীয় ককাস রয়েছে। বিগত বছরগুলোতে শিশু অধিকারবিষয়ক সংসদীয় ককাস বাংলাদেশের সুবিধাবঞ্চিত শিশুদের অবস্থান এবং চাহিদা জাতীয় সংসদে উত্থাপন করে শিশু অধিকার সমুন্নত করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

দশম জাতীয় সংসদের এ বিষয়ে একটি কমিটি ছিল, সে কমিটির মেয়াদ একাদশ সংসদ নির্বাচনের ফলে মেয়াদ উত্তীর্ণ হওয়ায় নতুন কমিটি গঠিত হয়। বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ), একাদশ জাতীয় সংসদের সংসদ সদস্যদের নিয়ে শিশু অধিকার বিষয়ক পার্লামেন্টারি ককাস গঠনের উদ্যোগ গ্রহণ করে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসএএফের চেয়ারপার্সন ড. খাজা সামছুল হুদা এবং সঞ্চালনা ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসএএফ এর পরিচালক আব্দুছ সহিদ মাহমুদ। প্রধান অতিথি ছিলেন সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। সভায় শিশু অধিকারবিষয়ক পার্লামেন্টারি ককাসের সদস্যরা অংশগ্রহণ করেন।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj