আইরিশদেরও হারাল টাইগাররা

বৃহস্পতিবার, ১৬ মে ২০১৯

খেলা প্রতিবেদক : ত্রিদেশীয় সিরিজের ফাইনালে অংশগ্রহণ নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। তাই আয়ারল্যান্ডের বিপক্ষে নিয়মরক্ষার ম্যাচে টাইগার স্কোয়াডে যে বেশ কিছু পরিবর্তন আসবে তা এক প্রকার নিশ্চিতই ছিল। হলোও তাই। ম্যাচটিতে বাংলাদেশ দল খেলতে নামে চার পরিবর্তন নিয়ে। মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, সৌম্য সরকার ও মোহাম্মদ মিঠুনকে বিশ্রামে দেয় টিম ম্যানেজমেন্ট। তাদের পরিবর্তে একাদশে ফেরেন মোহাম্মদ সাইফউদ্দিন, লিটন দাস, মোসাদ্দেক হোসেন সৈকত ও রুবেল হোসেন। চার পরিবর্তন নিয়ে খেলতে নামা বাংলাদেশ আগের দুই ম্যাচের মতো গতকালও সহজ জয় পেয়েছে। এ দিন আইরিশদের ৬ উইকেটে হারিয়েছে মাশরাফি বিন মুর্তজার দল।

ফাইনালে খেলার স্বপ্ন ধূলিসাৎ হয়ে যাওয়া স্বাগতিক আয়ারল্যান্ড সান্ত¡নার জয়ের লক্ষ্য নিয়েই খেলতে নামে এ দিন। ডাবলিনের ক্লোনটার্ফ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিকরা। ব্যাট করতে নেমে চতুর্থ ওভারেই ওপেনার জেমস ম্যাককুলামের উইকেট হারায় আয়ারল্যান্ড। তাকে আউট করেন পেসার রুবেল হোসেন। এরপর ব্যক্তিগত ২০ রানে এন্ড্রু বিলবারনি সাজঘরে ফিরলে আরো একটি জয়ের স্বপ্ন দেখতে শুরু করে বাংলাদেশ। ৫৯ রানের মধ্যে ২ উইকেট হারানো আইরিশরা ঘুরে দাঁড়ায় তৃতীয় উইকেটে। দলের বিপর্যয়ে চার নম্বরে ব্যাট করতে নামা পোর্টারফিল্ডের সঙ্গে ১৭৪ রানের জুটি গড়েন ওপেনার পল স্টার্লিং। ব্যক্তিগত ৯৪ রানে পোর্টারফিল্ডকে আউট করে এই জুটি ভাঙেন আবু জয়েদ রাহী। নিজের পরের ওভারে কেভিন ও’ব্রেইনের উইকেট তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচ খেলতে নামা এই টাইগার পেসার। ওই ওভারেই রাহীর বলে লিটনের হাতে ক্যাচ দেন স্টার্লিং। আউট হওয়ার আগে ১৪১ বলে ৮ চার ও ৪ ছক্কায় ১৩০ রানের নান্দনিক এক ইনিংস খেলেন ওই ওপেনার। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৯২ রান সংগ্রহ করে আইরিশরা। বাংলাদেশের পক্ষে রাহী ৫টি, সাইফউদ্দিন ২টি ও রুবেল ১টি উইকেট নেন।

জবাব দিতে নেমে উদ্বোধনী জুটিতে দলের স্কোরে ১১৭ রান যোগ করেন দুই টাইগার ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। ক্যারিয়ারের ৪৬তম হাফসেঞ্চুরি তুলে নেয়া তামিম আউট হন ৫৭ রানে। আর সেঞ্চুরি থেকে ২৪ রান দূরে থাকতে আউট হন লিটন। তিন নম্বরে ব্যাট করতে নামা সাকিব ৫০ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন। দলকে জয়ের বন্দরে পৌঁছে দেয়ার বাকি কাজটা ভালোভাবেই সম্পন্ন করেন মুশফিক, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক, সাব্বিররা।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj