মানবিক বিভাগ নিয়ে পড়া

বৃহস্পতিবার, ১৬ মে ২০১৯

এইচএসসির পরে উচ্চশিক্ষায় রয়েছে বিভিন্ন বিশেষায়িত শিক্ষা। দেশের বিভিন্ন সুপরিচিত বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা অর্জনের স্বপ্ন দেখেন সব শিক্ষার্থী। তবে উচ্চশিক্ষার ক্ষেত্রে কে কোন বিষয়ে অধ্যয়ন করে কোন পথে ধাবিত হবেন তা বেশিরভাগ শিক্ষার্থীই জ্ঞাত নন। মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য এই আয়োজন-

মানবিকের শিক্ষার্থীরা বাংলাদেশের বিশ্ববিদ্যালয়সমূহে কলা ও মানবিক, সমাজ বিজ্ঞান ও আইন অনুষদের অধিনের বিভিন্ন বিভাগের অধ্যয়ন করতে পারবেন। এর প্রতিটি বিভাগই বিশেষায়িত শিক্ষা প্রদান করে বিশেষজ্ঞ হিসেবে শিক্ষার্থীকে গড়ে তোলে। মানবিক শাখার শিক্ষার্থীদের অধ্যয়নের জন্য প্রায় শতাধিক বিভাগ রয়েছে দেশ-বিদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে। এর প্রতিটি বিভাগেরই রয়েছে স্বতন্ত্র দর্শন। ব্যক্তি ও সমাজ সব কিছুর বিন্দুতে অবস্থান করছে। আর এই প্রেক্ষাপটে সমাজের অবস্থান, সমাজ, সংস্কৃতি, রাজনীতি, অর্থনীতিসহ সকল নীতিকে অনুধাবন ও এ সব বিষয়ে কাজ করার ক্ষেত্রে মানবিক শাখার বিভাগসমূহে অধ্যয়নের বিকল্প নেই। সাধারণত চাহিদার দিক দিয়ে ও আর্থিকভাবে লাভবান হওয়ার দিক থেকে আমরা অধ্যয়নের বিষয়গুলোকে মূল্যায়ন করে থাকি। কিন্তু দিন শেষে আমাদেরকে এক জায়গায়ই উপনীত হতে হয়, সেটা হলো সামাজিকীকরণ প্রক্রিয়া। যার কোনো বিকল্প নেই।

বর্তমানে বাংলাদেশসহ সারা বিশ্বের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক প্রেক্ষাপটে মানবিক বিষয়সমূহে অধ্যয়ন গুরুত্ব বহন করে। কোনো কিছুই সমাজের বাইরে নয়। আর সামাজিক গবেষণার বিকল্প নেই। পেশার দিকে দিয়ে শুধুমাত্র কয়েকটি বিশেষায়িত পেশা রয়েছে যেখানে বিজ্ঞানে শিক্ষার্থীরা অবস্থান করেন। এ ছাড়া অন্য সব পেশায় সরাসরি সামাজিক বিষয়াবলি জড়িত। মানবিক শাখার শিক্ষার্থীরা কলা ও মানবিক, সমাজ বিজ্ঞান ও আইন অনুষদের বিভাগগুলোয় অধ্যয়ন করে পেশার জগতে অনায়াসে সাফল্যের অবস্থান অর্জন করতে পারেন। সব সময়ই সামাজিক গবেষণার গুরুত্ব ছিল এখনো ভাল গুরুত্ব রয়েছে।

:: ক্যাম্পাস ডেস্ক

ক্যাম্পাস'র আরও সংবাদ
Bhorerkagoj