ন্যায্যমূল্য দাবি : রাজশাহীতে রাস্তায় ধান ছিটিয়ে প্রতিবাদ

বৃহস্পতিবার, ১৬ মে ২০১৯

কাগজ প্রতিবেদক, রাজশাহী : ধানের ন্যায্যমূল্যে দাবিতে রাজশাহীর সড়কে ধান ছিটিয়ে অভিনব কায়দায় প্রতিবাদ জানিয়েছেন শিক্ষার্থীরা। ধানসহ দেশের সব কৃষিপণ্যের ন্যায্যমূল্য নির্ধারণ, কৃষি খাতে পর্যাপ্ত ভর্তুকি প্রদান এবং মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্যের লাগাম টেনে ধরতে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, রাজশাহীর ব্যানারে গতকাল বুধবার বেলা সাড়ে ১১টার দিকে সাহেব বাজার জিরো পয়েন্টে মানববন্ধনের আয়োজন করা হয়। সেখানে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা কৃষকদের পক্ষে থেকে এই প্রতিবাদ জানান।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা জানান, কৃষকদের চেষ্টা ও সচেতনতায় দেশে এবার ধানের ফলন ভালো হয়েছে। তবে সেই ধানের ন্যায্যমূল্য সরকার নিশ্চিত করতে পারছে না। এখন এক মণ ধানের যে দাম পাওয়া যাচ্ছে তা দিয়ে লাভ তো দূরের কথা, লোকসান গুনতে হচ্ছে দেড়শ থেকে ২শ টাকা। অংশগ্রহণকারীরা আরো জানান, এভাবে চলতে থাকলে কৃষকরা ধান উৎপাদনে আগ্রহ হারাবে। ফলে আগামীতে ধান আমদানি ছাড়া কোনো উপায় থাকবে না। আর তখন ঠিকই আমাদের বেশি দামে ধান আমদানি করতে হবে। তাই কৃষকদের পাশাপাশি দেশের সব মানুষের কথা চিন্তা করে সরকারকে ধানের ন্যায্যমূল্য নির্ধারণ করে দিতে হবে, যাতে কৃষকরা ধান চাষে আগ্রহ না হারান।

মানববন্ধনে বক্তব্য রাখেন- সংগঠনের প্রধান সমন্বয়ক আরিফুজ্জামান অনিক, সমন্বয়ক নিশাত সুলতানা শাকিলা, নর্থ বেঙ্গল বিশ্ববিদ্যালয়ের আব্দুল্লাহ শুভ, রাজশাহী কলেজের শিক্ষার্থী আলমগীর কবির সবুজ প্রমুখ। সংহতি বক্তব্য রাখেন- অরাজনৈতিক সামাজিক সংগঠন বঙ্গবন্ধুর বাংলাদেশ চাইয়ের আহ্বায়ক ও রাজশাহী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলা।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj