ওষুধ ও রসায়ন খাত : নয় মাসে মুনাফা বেড়েছে ৭৭ শতাংশ প্রতিষ্ঠানের

বৃহস্পতিবার, ১৬ মে ২০১৯

কাগজ প্রতিবেদক : শেয়ারবাজারে ওষুধ ও রসায়ন খাতে তালিকাভুক্ত কোম্পানিগুলোর ৭৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) বেড়েছে। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ৯ মাসে (জুলাই ২০১৮-মার্চ ২০১৯) এই মুনাফা বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ওষুধ ও রসায়ন খাতে ৩১টি প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৬টি চলতি অর্থবছরের ৯ মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২০টির বা ৭৭ শতাংশের ইপিএস বেড়েছে, ইপিএস কমেছে ৩টির বা ১২ শতাংশের এবং ৩টি বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারপ্রতি লোকসান হয়েছে। ইপিএস সর্বোচ্চ বেড়েছে ওয়াটা কেমিক্যালের। কোম্পানিটির ইপিএস ২৬৯ শতাংশ বেড়েছে, দ্বিতীয় সর্বোচ্চ ১০৫ শতাংশ ইপিএস বেড়েছে অ্যাডভেন্ট ফার্মার এবং তৃতীয় সর্বোচ্চ ৬০ শতাংশ ইপিএস বেড়েছে বিকন ফার্মার। এ ছাড়া ইপিএস সবচেয়ে কম অর্থাৎ ০.৭৯ শতাংশ বেড়েছে এমবি ফার্মার।

ইপিএস আগের বছরের একই সময় থেকে কমেছে ১২ শতাংশ প্রতিষ্ঠানের। ইপিএস সর্বোচ্চ কমেছে ফার কেমিক্যালের। কোম্পানিটির ইপিএস ১০ শতাংশ কমেছে এবং ইপিএস সবচেয়ে কম ৪ শতাংশ কমেছে একমি ল্যাবরেটরিজের। এ সময়ে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩টির বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের। এ সময়ে এসিআই মুনাফা থেকে লোকসানে নেমে গেছে। আগের বছরের একই সময় থেকে চলতি অর্থবছরের ৯ মাসে কোম্পানিটির লোকসান ১৬৭ শতাংশ বেড়েছে। এ ছাড়া বেক্সিমকো সিনথেটিক্সের লোকসান ৩ শতাংশ বেড়েছে। তবে ইমাম বাটনের লোকসান আগের বছর থেকে ৬৬ শতাংশ কমেছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj