ভোক্তা অধিকার সুরক্ষা নিয়ে উদ্বিগ্ন হাইকোর্ট

বুধবার, ১৫ মে ২০১৯

কাগজ প্রতিবেদক : অভিজাত হোটেলগুলোতে খাদ্যপণ্যসহ অন্যান্য সেবার দাম বেঁধে দেয়ার ক্ষেত্রে কোনো সুনির্দিষ্ট নিয়মনীতি নেই। আর না থাকায় ভোক্তা অধিকার সুরক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন হাইকোর্ট।

হোটেল ইন্টারকন্টিনেন্টালের এক রিটের শুনানি করে গতকাল মঙ্গলবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ উদ্বেগ প্রকাশ করেন। আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ইউসুফ আলী। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।

শুনানিতে আদালত বলেন, হোটেল ইন্টারকন্টিনেন্টালে ৪০ টাকার স্প্রাইটের ক্যান ১৬০ টাকা রাখা হচ্ছে। ভবিষ্যতে দাম আরও বাড়ানো হবে। এক্ষেত্রে দাম বেঁধে দেয়ার কোনো সুনির্দিষ্ট নিয়ম নেই। সেক্ষেত্রে ভোক্তার সুরক্ষা কোথায়? এ সময় হোটেল ইন্টারকন্টিনেন্টালের আইনজীবী ইউসুফ আলী আদালতে ভারতের একটি মামলার রায় তুলে ধরেন বলেন, হোটেলগুলোর ক্ষেত্রে সুনির্দিষ্ট দাম নির্ধারণ প্রযোজ্য হবে না। তখন আদালত প্রশ্ন রাখেন, তাহলে ভোক্তা কীভাবে তার ন্যায্য অধিকার এখন থেকে পেতে পারেন?

এরপর আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির জ্যেষ্ঠ আইনজীবীদের মতামত শুনতে চান বলে জানান। পাশাপাশি আদালত রিটকারী আইনজীবীকে জ্যেষ্ঠ আইনজীবীদের সঙ্গে বিষয়টির ওপর মতামত নেয়ার পরামর্শ দেন। আদালত আরও বলেন, ভোক্তার অধিকারের বিষয়ে আমরা একটি সুনির্দিষ্ট সমাধান চাই। এজন্য আগামী ১৯ মে মামলার পরবর্তী শুনানির দিন নির্ধারণ রাখা হলো।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj