ঈদের ৭ দিন আগে সড়ক-মহাসড়ক মেরামতের কাজ শেষ করতে নির্দেশ

বুধবার, ১৫ মে ২০১৯

কাগজ প্রতিবেদক : ঈদ সামনে রেখে ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছে। ঈদের কমপক্ষে ৭ দিন আগে সব সড়ক ও মহাসড়কের মেরামত কাজ সম্পন্ন করতে নির্দেশ দিয়েছে। ইতোমধ্যেই সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে ৩২ দফা নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

জানা গেছে, ঈদ নির্বিঘ্ন করতে এবার মন্ত্রণালয় ব্যাপক গুরুত্ব দিয়েছে। রাস্তা যানজটমুক্ত রাখা, সহজে যাতায়াত করার জন্য বিভিন্ন ধরনের পদক্ষেপ আগেভাগেই গ্রহণ করেছে। সাধারণতো ঈদের আগে সড়ক মহাসড়কগুলো মেরামত করা হয়। ইতিপূর্বে দেখা গেছে মেরামত কাজ দেরিতে শুরু করায় রাস্তায় যাত্রীদের ভোগান্তির মধ্যে পরতে হয়। দীর্ঘ যানজটও দেখা দেয়। এই বিষয়টির ওপর গুরুত্ব দিয়ে এবার ঈদের ছুটি শুরু হওয়ার কমপক্ষে ৭ দিন আগে দেশের সব সড়ক ও মহাসড়কের মেরামতের কাজ সম্পন্ন করার উদ্যোগ নেয়া হয়েছে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট দপ্তরগুলোর প্রধান প্রকৌশলী, অতিরিক্ত প্রধান প্রকৌশলী, সব সড়ক জোন ও নির্বাহী প্রকৌশলীকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে। গত ৯ মে এই সংক্রান্ত বিষয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে চিঠি পাঠানো হয়েছে। সড়ক ও মহাসড়ক বিভাগের সহকারী সচিব লিয়াকত আলী স্বাক্ষরিত ওই নির্দেশনা সবাইকে পৌঁছে দেয়া হয়েছে বলে জানা গেছে। একই চিঠিতে মোট ৩২টি নির্দেশনা রয়েছে।

ওই নির্দেশনায় সড়ক মেরামতের পাশাপাশি জাতীয় ও আঞ্চলিক মহাসড়ক যানজটমুক্ত রাখতে হাইওয়ে পুলিশসহ সংশ্লিষ্ট সবাইকে কার্যকর ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়াও ঢাকার তিনটি প্রধান বাস টার্মিনালে যাতায়াত সচল রাখতে বিআরটিএ, মালিক ও শ্রমিকদের সমন্বয়ে ভিজিলেন্স টিম গঠন করার কথাও বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সহকারী সচিব লিয়াকত আলী বলেন, আমরা মানুষের ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে চাই। সড়ক মহাসড়কে কোনো যানজট দেখতে চাই না। ঈদ যাত্রা শুরুর আগেই সড়ক প্রস্তুত রাখতে চাই। ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নিরাপদ করতে ৩২ দফা নির্দেশনা দেয়া হয়েছে। এর মধ্যে ঈদের ৭ দিন আগে রাস্তার মেরামত কাজ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj