আজও কি মাশরাফি ঝলক!

বুধবার, ১৫ মে ২০১৯

খেলা প্রতিবেদক : সিরিজ শুরুর আগে কত কথাই না বলা হচ্ছিল! টাইগারদের ফাইনালে উঠা নিয়ে শঙ্কা ছিল অনেকের মনে। তবে এসব এখন অতীত। এক ম্যাচ হাতে রেখেই আয়ারল্যান্ডে চলমান ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালে অংশগ্রহণ নিশ্চিত করেছে মাশরাফি বিন মুর্তজার দল, তাও পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে। আর ফাইনালে উঠার পথে টাইগাররা দুবারের বিশ^চ্যাম্পিয়ন উইন্ডিজকে হারিয়েছে টানা দুটি ম্যাচে। শিরোপা নির্ধারণী ম্যাচে আগামী শুক্রবার সেই উইন্ডিজের বিপক্ষেই লড়বে স্টিভ রোডসের শিষ্যরা। ফাইনালে খেলতে নামার আগে আনুষ্ঠানিকতা রক্ষার ম্যাচে আজ স্বাগতিক আয়ারল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ দল। ম্যাচটির ভেন্যু ডাবলিনের ক্লোনটার্ফ ক্রিকেট গ্রাউন্ড এবং শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে। বরাবরের মতো এই ম্যাচটিও সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও মাছরাঙা টেলিভিশন। সিরিজের প্রথম দুই ম্যাচে ৩টি করে মোট ৬ উইকেট পেয়েছেন টাইগার দলপতি মাশরাফি। আর মোস্তাফিজুর রহমানও দুই ম্যাচে নিয়েছেন ৬ উইকেট। প্রথম দুই ম্যাচের মতো আজও বল হাতে জ¦লে উঠবেন মাশরাফি- মোস্তাফিজ এমনটাই প্রত্যাশা টাইগার ভক্তদের।

উইন্ডিজকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে ত্রিদেশীয় সিরিজে নিজেদের পথচলা শুরু করে টাইগাররা। পরের ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ ছিল স্বাগতিক আয়ারল্যান্ড। ওই ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত ঘোষণা করা হয়। আর গত সোমবার সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে ক্যারিবীয়দের বিপক্ষে ৫ উইকেটের জয় পায় টাইগাররা। ফলে এক ম্যাচ হাতে রেখেই ফাইনালে অংশগ্রহণ নিশ্চিত হয় মাশরাফি বাহিনীর।

শুক্রবারের ফাইনালে উইন্ডিজকে হারাতে পারলে প্রথমবারের মতো কোনো ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয়ের স্বাদ পাবে বাংলাদেশ দল। স্টিভ রোডসের শিষ্যদের ভাবনা এখন এই ম্যাচটি নিয়েই। এর আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলে মোট ছয়বার ত্রিদেশীয় সিরিজ কিংবা অন্য কোনো বড় টুর্নামেন্টের ফাইনাল খেলেছে বাংলাদেশ। এর মধ্যে পাঁচটিতেই দলের নেতৃত্বে ছিলেন মাশরাফি। আরেকটি ফাইনালের সামনে দাঁড়িয়ে গতকাল ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক বলেন, আমরা অতীতে আরো কয়েকটি ফাইনাল খেলেছি। ফাইনালে যে কোনো কিছুই হতে পারে। আরেকবার সুযোগ এসেছে, আমরা আবারো চেষ্টা করব।

ফাইনাল নিশ্চিত। তাই আয়াল্যান্ডের বিপক্ষে আজকের ম্যাচে বেশকিছু পরিবর্তন আসতে পারে টাইগারদের একাদশে। স্কোয়াডে থাকলেও এখনো পর্যন্ত একটি ম্যাচেও খেলেননি পেসার তাসকিন আহমেদ। আজ একাদশে দেখা যেতে পারে তাকে। এ ছাড়া আনুষ্ঠানিকতার এই ম্যাচে মাঠে নামার সম্ভাবনা রয়েছে ফরহাদ রেজা, ইয়াসির আলি ও মোসাদ্দেক হোসেনের। আর এরা খেললে নিয়মিত একাদশের কয়েকজন খেলোয়াড় বিশ্রাম পাবেন।

আজকের ম্যাচে খেলতে নামার আগে সম্পূর্ণ বিপরীত চিত্র আয়ারল্যান্ড ও বাংলাদেশ দলে। সিরিজে এখন পর্যন্ত খেলা দুই ম্যাচের দুটিতেই জয় পাওয়ায় দারুণ উজ্জীবিত টাইগাররা। অন্যদিকে ঘরের মাঠে চলমান এই সিরিজে এখন পর্যন্ত দুটি ম্যাচ খেলে দুটিতেই হেরেছে আয়ারল্যান্ড। তাই আজ বাংলাদেশকে হারিয়ে সান্ত¡নার জয় নিয়ে সিরিজ শেষ করতে চাইবে উইলিয়াম পোর্টারফিল্ডের দল। উল্লেখ্য, বাংলাদেশ ও আয়ারল্যান্ডের মধ্যকার সিরিজের প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj