তুরুপের তাস তামিম : স্টার অব দ্য উইক

মঙ্গলবার, ১৪ মে ২০১৯

দরজায় কড়া নাড়ছে ইংল্যান্ড-ওয়েলস বিশ^কাপ। ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। এবার অংশগ্রহণকারী ১০টি দলের সেরা খেলোয়াড়রা বিশ^কাপের আসরে ভালো করতে মুখিয়ে আছেন। এ আসরে ব্যাট হাতে জ¦লে উঠবে বাংলাদেশের ড্যানিশ ওপেনার তামিম ইকবাল এমনটাই প্রত্যাশা টাইগার ভক্তদের। এমনকি বাংলাদেশ দলের কোচ স্টিভ রোডস বলেছেন বিশ^কাপের মঞ্চে তামিম তুরুপের তাস। মারকুটে টাইগার দলের ওপেনার তামিমের কীর্তির শেষ নেই। বর্তমানে ক্রিকেটে তিন ফরমেটে বাংলাদেশ দলের সফল ব্যাটসম্যান তিনি। বর্তমানে ওয়ানডে ফরমেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি রান তার।

১৯৮৯ সালের ২০ মার্চ চট্টগ্রামের কাজীর দেউরির খান পরিবারে জন্মগ্রহণ করেন বাংলাদেশ ক্রিকেটের এ উজ্জ্বলতম নক্ষত্র। ছোট বেলাই খেলাধুলার পরিবেশের মধ্যে পরিবারের আদরের ছেলে তামিম বড় হতে থাকেন। আর খেলার সরঞ্জাম হিসেবে ব্যাট-বলই হাতের কাছে পেয়েছেন তামিম। কারণ বাবা ইকবাল খান ছিলেন ফুটবল খেলোয়াড় অপরদিকে চাচা আকরাম খান ও বড় ভাই নাফিজ ইকবাল ক্রিকেট নিয়ে মেতে থাকতেন। এমন পরিবারে ও পরিবেশে বড় হতে হতে ক্রিকেটকেই বেছে নিয়েছেন তামিম।

২০০৭ সালে ৯ ফেব্রুয়ারি ওয়ানডে ফরম্যাট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তরুণ তামিমের। একই বছর টি-টোয়েন্টিতে অভিষেক হয়ে গেলেও পরের বছর অভিষেক হয় সাদা পোশাকে। এরপর থেকেই চলতে থাকে তার ব্যাট। তামিমের ক্যারিয়ারের পাতা হাতড়ে পাওয়া যায় এমন অনেক বীরোচিত ইনিংসের খোঁজ। ক্যারিয়ারে তার বহু অর্জনের খাতায় এবার যুক্ত হয়েছে নতুন এক কীর্তি। গত দুই বছরে ওয়ানডে ফরম্যাটে ব্যাটিং গড়ে শীর্ষে আছেন এ টাইগার ওপেনার। ২০১৭ ও ২০১৮ সালে কমপক্ষে ১০টি ম্যাচ খেলেছেন এমন ওপেনারদের নিয়ে তালিকা সাজানো হয়েছে। এ তালিকায় ২৩টি ওয়ানডে ম্যাচ খেলে তামিমের রান ১ হাজার ৩৩০। এই সময়ে তার ব্যাটিং গড় ৭৩.৮৮, যা ওপেনারদের মধ্যে সর্বোচ্চ। দ্বিতীয় স্থানে থাকা ভারতীয় ওপেনার রোহিত শর্মা তামিমের চেয়ে ২০টি ম্যাচ বেশি খেলে রান করেছেন ২ হাজার ৫০৮, গড় ৭১.৬৫। তালিকার তিনে থাকা পাকিস্তানের ওপেনার ইমাম-উল-হকের গড় ৬৪.৬৪ এবং তার ওপেনিং সঙ্গী ফখর জামানের গড় ৫৬.৫২। তালিকার পঞ্চম স্থানে থাকা ইংলিশ উইকেটরক্ষক-ব্যাটসম্যান জনি বেয়ারস্টোর ব্যাটিং গড় ৫৪.৮০ আর নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা অজি ওপেনার ডেভিড ওয়ার্নারের গড় ৫০.৪২। তবে ২০১৮ বছরের হিসাব যদি ধরা হয় তাহলে তামিমের ব্যাটিং গড় আরো বেশি। এই সময়ে ১২ ম্যাচ খেলে তার ব্যাটিং গড় ৮৫.৫। আছে ২ সেঞ্চুরি আর ৬ অর্ধশতকও। এ ছাড়াও ২০১০ সালে লর্ডসে ৯৪ বলে ১০৩ রানের গৌরবোজ্জ্বল ইনিংসটি তার অন্যতম। লর্ডসের ইতিহাসে তৃতীয় দ্রুততম সেঞ্চুরি এটি।

:: কামরুজ্জামান ইমন

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj