রেসিপি : ইফতারিতে নতুন কিছু

রবিবার, ১২ মে ২০১৯

রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী সাদিয়া খান চৌধুরী

রাইস পুডিং উইথ অরেঞ্জ কার্ড টপিং

উপকরণ: রাইস পুডিং লেয়ারের জন্য : দুধ ৩ কেজি, পোলাওয়ের চাল ৩/৪ কাপ, চিনি আধা কাপ বা স্বাদমতো

অরেঞ্জ পুডিং লেয়ারের জন্য : কমলালেবুর রস ৫ কাপ, কর্নফ্লাওয়ার ৭ টেবিল চামচ, চিনি ৩/৪ কাপ

যেভাবে তৈরি করবেন : চাল ধুয়ে হালকা ভেঙে দুধে ভিজিয়ে রাখতে হবে ১ঘন্টা। এবার সসপ্যানে দুধ ও চাল দিয়ে হালকা আঁচে জ্বাল দিতে হবে। চাল সিদ্ধ হয়ে এলে চিনি দিয়ে নাড়তে হবে যেন চিনি গলে যায়। এবার এটি ঘন হয়ে এলে সার্ভিং গøাস বা বোলে ঢেলে একদম ঠান্ডা করতে হবে। ৪ কাপ কমলালেবুর রস একটি প্যানে ঢেলে বাকি ১ কাপ রসের সাথে কর্নফ্লাওয়ার গুলে প্যানে ঢালতে হবে। একদম কম আঁচে পাঁচ মিনিট জ্বাল দিয়ে চিনি দিয়ে অনবরত নাড়তে হবে যেন চিনি গলে যায়। চুলা বন্ধ করে দিন । এবার রাইস পুডিংয়ের ওপরে সাবধানে এই অরেঞ্জ পুডিং দিয়ে সম্পূর্ণ ঠান্ডা করে ফ্রিজে রেখে তবেই পরিবেশন হবে।

মিশ্র সালাদ

উপকরণ : আপেল কিউব করে কেটে নিন আধা কাপ, গাজর কাটা ¯øাইস ৩ কাপ, টমেটো কাটা ৩ কাপ, ক্যাপসিকাম কিউব করে কাটা ৩ কাপ এবং মেয়োনেজ ৩ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে আপেল, গাজর, টমেটো ও ক্যাপসিকাম একসাথে মিশ্রণ করুন এবং মিশ্রণ করা ফ্রুটে মেয়োনেজ মাখিয়ে নিন। অল্প কিছুক্ষণ অপেক্ষা করুণ, তাহলেই তৈরি হয়ে যাবে আপনার পছন্দের মিশ্র সালাদ। এবার ইচ্ছেনুযায়ী পরিবেশন করুণ খাবার টেবিলে।

ফ্রুট ইয়োগার্ট

উপকরণ: টকদই আধা কেজি, ক্রিম ৪ টেবল চামচ, কনডেন্সড মিল্ক ৩ টেবল চামচ, মৌসুমি ফল ইচ্ছামতো (আম, জাম, লিচু ইত্যাদি পছন্দের ফল), পেস্তা বাদাম সাজানোর জন্য।

যেভাবে তৈরি করবেন : পাতলা সুতি কাপড় দিয়ে দইয়ের পানি ঝরিয়ে নিন। এরপর ক্রিম ও কনডেন্সড মিল্ক দইয়ের সাথে মিশিয়ে ভালোভাবে ফেটে নিন। এরপর সব ফল দিয়ে ওপর থেকে পেস্তা বাদাম ছিটিয়ে ফ্রিজে রেখে দিন ।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj