টুকি-টাকি

শনিবার, ১১ মে ২০১৯

পোকার আক্রমণে প্যারিসে থানা বন্ধ

কাগজ ডেস্ক : পোকার উপদ্রবে ফ্রান্সের উত্তর-পূর্ব প্যারিসের একটি থানা সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। দেশটির পুলিশ ইউনিয়নের এক অভিযোগে থানাটি বন্ধ করে দেয় স্থানীয় পুলিশ বিভাগ। ফ্রান্সের স্থানীয় সরকার প্রশাসন পরিচালনার ১৯তম উপবিভাগের ওই ভবনটি জনসাধারণের জন্য বন্ধ রাখা হয়েছে। প্রয়োজনীয় কিছু জিনিসপত্রও সরানো হয়েছে ভবনটি থেকে। তবে কর্মকর্তারা থানার ভেতরে এখনো কাজ চালিয়ে যাচ্ছেন। পুলিশ ইউনিয়নের পক্ষ থেকে এক বিবৃতিতে থানার ওই ভবনটি সম্পূর্ণ বন্ধ করে নতুন জায়গায় স্থানান্তরের দাবি জানানো হয়। তারা জানান, পোকার আক্রমণে বেশ কয়েক দিন ধরে সেখানে কাজ করা অসম্ভব হয়ে পড়েছে। সোমবার স্টেশনটির কর্মকর্তারা স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে এ বিষয়ে আলোচনা করেন। দেশটির শীর্ষস্থানীয় টেলিভিশন চ্যানেল বিএফএম টিভির প্রতিবেদনে থানার কর্মকর্তাদের পোকার আক্রমণের বিষয়ে আগেই সতর্ক করা হয়।

চার বছরে ওজন কমালেন ২১৪ কেজি

কাগজ ডেস্ক : চার বছরে দুটি অস্ত্রোপচার এবং লাইফস্টাইল পরিবর্তনের মাধ্যমে ২১৪ কেজি ওজন কমিয়েছেন অমিতা রজনী নামের এক নারী। ৩০০ কেজি থেকে কমে তার ওজন এখন মাত্র ৮৬ কেজি। ভারতের মুম্বাইয়ের এই নারীর চিকিৎসক বেরিয়াট্রিক সার্জন ডা. শশাঙ্ক শাহ জানিয়েছেন, ৪২ বছরের অমিতাই ছিলেন এশিয়ার সবচেয়ে মোটা নারী। দেশটির একটি গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে অমিতা রজনী বলেন, অস্ত্রোপচারের আগে তার জীবন দুর্বিষহ হয়ে উঠেছিল। পোশাক বদলানো বা সামান্য একটু হাঁটার জন্যও প্রয়োজন হতো সাহায্যের। টানা ৮ বছর শয্যাশায়ী ছিলেন তিনি। অমিতা বলেছেন, এই আট বছরে একদিনও বাড়ির বাইরে বের হননি, দেখেননি সূর্যের আলো। তাকে দেখলেই তার ভাইয়ের ৬ মাস বয়সী ছেলে কাঁদতে শুরু করতো। এখানেই শেষ নয়; মুটিয়ে যাওয়ার পাশাপাশি কিডনির জটিলতা, ২ ডায়াবেটিস এবং শ্বাসকষ্ট ছিল তার। ভারতের লীলাবতী এবং হিন্দুজা হাসপাতালে দুবার বেরিয়াট্রিক সার্জারি হয় তার।

ঘুষ দাবি করায় জুতাপেটা

কাগজ ডেস্ক : পুলিশের ইউনিফর্ম পরিহিত এক নারীর সামনে অপর একজন নারী এক ব্যক্তির শার্টের কলার ধরে মারপিট করছেন। শুধু তাই নয়, জুতা হাতে ইচ্ছেমতো পেটাচ্ছেন তাকে। তাকে টেনেহিঁচড়ে রাস্তায় নিয়ে যাচ্ছেন তিনি। পরে যখন ওই ব্যক্তি কোনো রকমে ছুটে গিয়ে গাড়িতে ওঠেন, তখন জুতা পরে ঘটনাস্থল থেকে বাড়ির পথে রওয়ানা দেন ওই নারী। ভারতীয় বার্তা সংস্থা এএনআই বলছে, ভারতের দুর্নীতি দমন ব্যুরোর কর্মকর্তা হিসেবে পরিচয় দিয়ে নারীর কাছে ৫০ হাজার টাকা ঘুষ দাবি করেছিলেন ওই ব্যক্তি। তাকে টাকা দেয়ার কথা বলে ডেকে আনেন ওই নারী। অন্যদিকে ঘুষ দাবি করায় পুলিশের কাছে খবর দেন। ওই নারী বলেন, তাকে গ্রেপ্তারের উদ্দেশেই টাকা দেয়ার কথা বলে ডেকে আনেন তিনি। পরে পুলিশের কর্মকর্তারা তাকে আটক করেন।

প্রেমিকের অ্যাকাউন্টে ৪৬ লাখ ট্রান্সফার করে ব্যাংকার উধাও

কাগজ ডেস্ক : প্রেমিকের অ্যাকাউন্টে ৪৬ লাখ টাকা অবৈধভাবে ট্রান্সফার করে লাপাত্তা হয়েছেন ব্যাংকের এক নারী কর্মকর্তা। এ ঘটনার পর অভিযুক্ত ওই কর্মকর্তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে তার বিরুদ্ধে প্রতারণার অভিযোগে থানায় মামলা দায়ের হয়েছে। ভারতের পশ্চিমবঙ্গের বহরমপুরে দেশটির সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের একটি শাখায় এ ঘটনা ঘটেছে। দেশটির একটি দৈনিক বলছে, ভারতের কেন্দ্রীয় সমবায় ব্যাংকের অস্থায়ী নারী কর্মকর্তা পিয়ালী দাসের বিরুদ্ধে তার প্রেমিকের অ্যাকাউন্টে ৪৬ লাখ টাকা অবৈধভাবে ট্রান্সফারের অভিযোগ উঠেছে।

পশ্চিমবঙ্গের বহরমপুরে সমবায় ব্যাংকের একটি শাখায় অস্থায়ী হিসেবে কর্মরত ছিলেন ওই নারী। এক সময়ে পশ্চিমবঙ্গ সিপিএমের যুব সংগঠন ডিওয়াই এফআইয়ের নেত্রী ছিলেন তিনি। ২০১১ সালে কেন্দ্রীয় সমবায় ব্যাংকের খাগড়া শাখায় অস্থায়ী কর্মকর্তা হিসেবে চাকরি পান পিয়ালী দাস।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj