ইফা, পাসপোর্ট ও ইউএনও কার্যালয়ে দুদকের অভিযান

শুক্রবার, ১০ মে ২০১৯

কাগজ প্রতিবেদক : জাকাত ফান্ড ও মসজিদের ইমামদের কাছ থেকে প্রাপ্ত টাকা আত্মসাতের অভিযোগে গতকাল বৃহস্পতিবার ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) নারায়ণগঞ্জ কার্যালয়ে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম। এ ছাড়া গ্রাহক হয়রানির অভিযোগে রাজধানীর যাত্রাবাড়ী আঞ্চলিক পাসপোর্ট অফিসে এবং জলমহালের কার্যাদেশ প্রদানে অনিয়মের অভিযোগে ঠাকুরগাঁও সদর উপজেলায় পৃথক অভিযান চালিয়েছে সংস্থাটি।

দুদকের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য জানান, দুদকের অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) অভিযোগ আসে- নারায়ণগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক মহিউদ্দিন জেলার জাকাত ফান্ড এবং প্রত্যেক মসজিদে কুরআন শিক্ষা প্রোগ্রামের টাকা আত্মসাৎ করেছেন। এই পরিপ্রেক্ষিতে দুদক সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-২ এর একটি এনফোর্সমেন্ট টিম গতকাল সেখানে অভিযান চালায়। এ অভিযানে প্রাপ্ত তথ্যাবলি পর্যালোচনা করে দুদক টিম জানতে পারে, ওই সহকারী পরিচালক জাকাত ফান্ড ছাড়াও জেলার প্রায় ১৪০০ মসজিদের কুরআন শিক্ষা প্রোগ্রামের টাকা এবং অন্যান্য বিভিন্ন ফান্ডের টাকা আত্মসাৎ করেছেন। এ বিষয়ে বিশদ অনুসন্ধানের সুপারিশ করে কমিশনে বিস্তারিত প্রতিবেদন দাখিল করা হবে।

এদিকে যাত্রাবাড়ী আঞ্চলিক পাসপোর্ট অফিসে গ্রাহক হয়রানির অভিযোগ আসে দুদকের হটলাইনে। এই প্রেক্ষাপটে দুদক টিম ওই অফিসে গিয়ে সেবাপ্রার্থীদের সঙ্গে কথা বলে এবং বেশ কিছু পাসপোর্ট নির্ধারিত সময়ে সরবরাহ না করে হয়রানি করা হচ্ছে মর্মে তথ্য পায়। এ বিষয়ে জানতে চাইলে ওই কার্যালয়ের সহকারী পরিচালক আফজাল-উল-আলম বলেন, ওমরাহ্ মৌসুমে পাসপোর্ট প্রিন্টিংয়ের চাপ থাকায় নির্ধারিত সময়ে পাসপোর্ট দিতে বিলম্ব হচ্ছে। এ সময় দুদক টিম সেবা দেয়ার ক্ষেত্রে অধিকতর সচেতন হওয়ার জন্য সহকারী পরিচালককে অনুরোধ করে। অন্যদিকে ঠাকুরগাঁও সদর উপজেলার একটি জলমহালের কার্যাদেশ প্রদানে অনিয়মের অভিযোগ পেয়ে অভিযান চালায় দুদক সমন্বিত জেলা কার্যালয়, দিনাজপুরের একটি এনফোর্সমেন্ট টিম। দুদক অভিযোগ কেন্দ্রে অভিযোগ আসে, ঠাকুরগাঁও সদর উপজেলার বরুড়া ইউনিয়ন পরিষদে অবস্থিত একটি পুকুরে প্রথম দুই দরদাতাকে অনিয়মতান্ত্রিকভাবে উপেক্ষা করে তৃতীয় সর্বোচ্চ দরদাতাকে কার্যাদেশ প্রদান করা হয়েছে। দুদক টিম এ অভিযোগের বিষয়ে ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে কথা বলে এবং ওই দরপত্র সংক্রান্ত সামগ্রিক তথ্য সংগ্রহ করে। সকল তথ্যাবলি পর্যালোচনা করে কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপন করা হবে।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj