রেসিপি : সুস্বাদু স্বাদে…

রবিবার, ৫ মে ২০১৯

রেসিপি দিয়েছেন

সৃষ্টি’স ফুড ক্রিয়েশন’স-এর কর্ণধার ও রন্ধনশিল্পী

তাসনিয়া রহমান সৃষ্টি

কড়াই মুরগি

উপকরণ : মুরগির মাংস (বুকের অংশ ) ৫০০ গ্রাম, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১চা চামচ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, ধনে গুড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ টেবিল চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, কাশ্মীরি মরিচের গুঁড়া ১/২ চা চামচ, টমেটো কুচি ১/২ কাপ, কাঁচামরিচ ৪/৫ টি, টক দই ১/৪ কাপ, আদা কুচি ২ চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, বাটার ৩ টেবিল চামচ, চিনি স্বাদমত।

প্রস্তুত প্রনালী : মুরগির মাংস টুকরো করে কেটে তাতে অল্প আদা বাটা, রসুন বাটা ও লবন দিয়ে সিদ্ধ করে নিন। কড়াইতে তেল ও বাটার গরম করে পেঁয়াজ কুচি হালকা বাদামী করে ভেজে টক দই, সমস্ত গুড়া ও বাটা মসলা দিয়ে ভাল করে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে মাংস দিয়ে করুন। পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ ও চিনি দিয়ে কিছুক্ষণ ঢেকে রান্না করুন। এবার একটি কড়াই গরম করে বাটার ও আদা কুচি দিন ও মুরগির মাংস ঢেলে নামিয়ে ধনেপাতা কুচি ও আদা কুচি ছিটিয়ে পরিবেশন করুন।

স্মোকড চিকেন

উপকরণ : মুরগির মাংশ ১ কেজি, মরিচ গুঁড়া

১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ২চা চামচ, জিরা গুড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১চা চামচ, গরম মশলা গুঁড়া

১ চা চামচ, হলুদ গুড়া ১/২ চা চামচ, সরিষা গুঁড়া ১ চা চামচ, টক দই ৩ টেবিল চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, তেল ১/২ কাপ, ঘি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১/২ কাপ ও লবন স্বাদমত।

প্রস্তুত প্রনালী : মুরগির মাংস কেটে পানি ঝরিয়ে তাতে পেঁয়াজ কুচি ও তেল বাদে সমস্ত মশলা দিয়ে মাখিয়ে ৬/৭ ঘন্টা রেখে দিন। কড়াইতে তেল গরম পেঁয়াজ বাদামী করে ভেজে মাখিয়ে রাখা মুরগির মাংস দিয়ে কষিয়ে নিন। মাংস কষানো হলে ১ কাপ পানি দিয়ে ঢেকে রান্না করুন। মাংস সিদ্ধ হযে মসলা মাখা মাখা হয়ে গেলে নামিয়ে নিন। এবার কয়লায় আগুন জালিয়ে এক টুকরো ফয়েলে পেপারের মধ্যে রেখে তা মাংসের পাত্রে রেখে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ৫ মিনিট পর ঢাকনা খুলে কয়লা উঠিয়ে পরিবেশন করুন।

বোম্বাই মুরগি

উপকরণ : মুরগির মাংস ১ কেজি, তেল ৪ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাশ্মীরি মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, এলাচ ৩টি, দারুচিনি ২ টুকরো, তেজপাতা ২টি, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, তেঁতুলের কাথ ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, বোম্বাই মরিচ ১টি (বিচি ফেলে কুচি করা), লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রনালী : মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে মাংস দিয়ে রান্না করুন। মাংস সিদ্ধ হয়ে এলে তেঁতুলের কাথ, চিনি ও বোম্বাই মরিচ কুচি দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে নামিয়ে পরিবেশন করুন বোম্বাই চিকেন।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj