সবার দৃষ্টি এখন : ওয়ান প্লাস সেভেনে

রবিবার, ৫ মে ২০১৯

সাশ্রয়ী দামে ফ্ল্যাগশিপ ফিচার-সংবলিত স্মার্টফোন উন্মোচনে ওয়ানপ্লাসের জুড়ি নেই। চীনভিত্তিক ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠানটির ‘ওয়ানপ্লাস সেভেন’ নামে এমন আরো একটি ডিভাইস আসতে যাচ্ছে। ওয়ানপ্লাস ডিভাইসের নতুন ফিচার প্রথমে ভিভো ও অপো ব্র্যান্ডের হ্যান্ডসেটে দেখা যায়। ব্র্যান্ড তিনটির প্যারেন্ট কোম্পানিও একই। বাজারে আসতে যাওয়া ওয়ানপ্লাস ৭-এ দেখা যাবে, এমন কয়েকটি ফিচার নিয়ে আজকের আয়োজন-

ওয়াটারড্রপ নচ : ওয়াটারড্রপ নচ ডিসপ্লের অপো আর১৫ উন্মোচনের কয়েক সপ্তাহ পর বাজারে আসে ওয়ানপ্লাস ৬টি। ডিভাইসটিতে অপো আর১৫-এর মতো ওয়াটারড্রপ নচ ডিসপ্লে দেখা যায়। বৈশ্বিক বাজারে এখন ওয়াটারড্রপ নচ ডিসপ্লে সংবলিত ডিভাইসের চাহিদা বেড়েছে। গ্রাহক চাহিদার কথা বিবেচনায় নিয়ে পরবর্তী ফ্ল্যাগশিপ ওয়ানপ্লাস ৭-এ ওয়াটারড্রপ নচ ডিসপ্লে ব্যবহার করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট : চীনভিত্তিক একই কোম্পানির তিন স্মার্টফোন ব্র্যান্ড ভিভো, অপো ও ওয়ানপ্লাস। ভিভো এক্স২১ হ্যান্ডসেটে এরই মধ্যে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের দেখা মিলেছে। এরপর ওয়ানপ্লাস ৬টি হ্যান্ডসেটেও দেখা যায় ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ডিভাইসের তথ্যের নিরাপত্তায় ওয়ানপ্লাস ৭ ডিভাইসটিতেও ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের দেখা মিলতে পারে বলে মনে করা হচ্ছে।

ক্যামেরা : অপো আর১৫ ও ওয়ানপ্লাসের আসতে যাওয়া নতুন হ্যান্ডসেটটির ক্যামেরা ফিচার অনেকটা একই হবে। ওয়ানপ্লাস ও অপোর সা¤প্রতিক ফোনগুলোয় সনির ১৬ মেগাপিক্সেলের আইএমএক্স৫১৯ প্রাথমিক সেন্সর দেখা যায় এবং সঙ্গে থাকে ২০ মেগাপিক্সেলের আরো একটি ক্যামেরা সেন্সর। ওয়ানপ্লাস ৭-এ একই ধরনের ডুয়াল রিয়ার ক্যামেরা দেখা যেতে পারে।

ড্যাশ অ্যান্ড ভিওওসি চার্জিং : ওয়ানপ্লাস ও অপোর ডিভাইসের চার্জিং সক্ষমতা অনেকটা একই। ড্যাশ অ্যান্ড ভিওওসি হলো দ্রুত চার্জিং প্রযুক্তি। ওয়ানপ্লাস ৭ ডিভাইসটিতে এ চার্জিং প্রযুক্তির দেখা মিলবে।

রেড সংস্করণ : অপো প্রথম তাদের আর১৫ প্রো ডিভাইসটির একটি রেড সংস্করণ বা লাল রঙ সংস্করণ বাজারে ছাড়ে। এরপর ওয়ানপ্লাস ৫টি হ্যান্ডসেটের রেড সংস্করণ ছাড়া হয়। ওয়ানপ্লাস ৭ একটি লাল রঙ সংস্করণ উন্মোচন হতে পারে।

ডিসপ্লে : সাধারণত অপো, ভিভো ও ওয়ানপ্লাসের নতুন ডিভাইসে একই প্রযুক্তি ও আকারের ডিসপ্লে ব্যবহার করা হয়। এ ব্র্যান্ড তিনটির সর্বশেষ দুটি করে ডিভাইসে একই আকারের ডিসপ্লে দেখা গেছে। অর্থাৎ ডিভাইসগুলোয় ৬ দশমিক ২৮ ইঞ্চির অর্গানিক লাইট-এমিটিং ডায়োড বা ওএলইডি ডিসপ্লে ব্যবহার হয়েছে। তবে ওয়ানপ্লাসের আগে এ ডিসপ্লে অপো ও ভিভোর হ্যান্ডসেটে আগে দেখা গেছে।

:: ডটনেট ডেস্ক

ডট নেট'র আরও সংবাদ
Bhorerkagoj